ভর্তি জালিয়াতি ঠেকাতে ‘নজরদারি চালাবে’ ডাকসু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতি রুখতে ডাকসুর পক্ষ থেকে বিশেষ টিম নজরদারি চালানোর কথা জানিয়েছেন ভিপি নুরুল হক নুর।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 06:52 PM
Updated : 12 Sept 2019, 06:52 PM

এছাড়াও ভর্তিচ্ছুদের সহায়তায় ডাকসুর টিশার্ট পরিহিত প্রায় ১৫০ স্বেচ্ছাসেবী কাজ করবে বলে জানিয়েছেন সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।

বৃহস্পতিবার ভিপি নুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডাকসুর সমাজসেবা সম্পাদকের উদ্যোগে দেড় শতাধিক স্বেচ্ছাসেবক ভর্তিচ্ছুদের সহায়তায় কাজ করবে। এছাড়া ডাকসুর পক্ষ থেকে ভর্তি জালিয়াতি রুখতে আমাদের বিশেষ টিম পরীক্ষা কেন্দ্রের আশেপাশে নজরদারি চালাবেন।”

কীভাবে এই নজরদারি চালানো হবে- জানতে চাইলে তিনি বলেন, “বিগত বছরগুলোতে যেভাবে ভর্তি জালিয়াতি হয়েছে সেই দিকগুলোকে আমলে নিয়ে আমাদের টিম কৌশলগতভাবে এই নজরদারি চালাবেন।”

সমাজসেবা সম্পাদক আখতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডাকসুর টিশার্ট এবং ব্যাজ পরিহিত দেড় শতাধিক স্বেচ্ছাসেবক ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে প্রায় ৩০টি টিমে ভাগ হয়ে ভর্তিচ্ছুদের সহায়তা করবে। এই স্বেচ্ছাসেবকরা ভর্তিচ্ছুদের কেন্দ্র দেখিয়ে দেওয়া, সিট প্ল্যান খুঁজে দেওয়া, রিকশার দাম নির্ধারণ করে দেওয়াসহ যাবতীয় সহযোগিতা করবেন।”

এদিকে ভর্তি পরীক্ষায় জালিয়াতি রুখতে এবার বিশ্ববিদ্যালয় প্রশাসন আগের চেয়ে অনেক বেশি সতর্ক ও সচেতন থাকবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই সঙ্গে বলেন, “এখনও কোনো ধরনের ক্রাইম হওয়ার ইঙ্গিত আমরা পাইনি।’’

প্রক্টর জানান, এবার ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসের ভেতর দিয়ে কোনো ধরনের প্রাইভেট কার বা ভারী যানবাহন চলতে দেওয়া হবে না। কিছু রিকশা শুধু চলতে দেওয়া হবে।

ভর্তিচ্ছুদের সহায়তায় ছাত্রলীগ

এর আগে বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের সহযোগিতায় ছাত্রলীগের টি-শার্ট পরে প্রায় ৪০০ নেতা-কর্মীসহ দুই হাজার স্বেচ্ছাসেবক কাজ করবে।

ভর্তিচ্ছুদের সহায়তায় ঢাবি ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দেন। এই কর্মসূচিগুলো হলো- পরীক্ষার আগের রাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হলে থাকার ব্যবস্থা, ভর্তিচ্ছুদের পরীক্ষার কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য ‘জয় বাংলা ফ্রি বাইক সার্ভিস’, সুপেয় খাবার পানি সরবরাহ, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষার্থীদের ব্যবহৃত কিন্তু পরীক্ষাকেন্দ্রে নেওয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, ভর্তিচ্ছুদের শিক্ষার্থীদের সাথে আগত অভিভাবকদের বিশ্রামের জন্য চেয়ার, হাতপাখা ও খাবার পানির ব্যবস্থা করা।

এছাড়া বিভিন্ন পয়েন্টে স্থায়ী তথ্যকেন্দ্র থেকে ভর্তিচ্ছুদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা, হটলাইনের মাধ্যমে যে কোনো প্রয়োজনে তাৎক্ষণিক সেবা প্রদানের ব্যবস্থা করা  এবং পরীক্ষাকেন্দ্র পরিচিতির জন্য দিক নির্দেশক চিহ্ন ও সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে।

বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুক্রবার থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষা।

এক হাজার ২৫০টি আসনের জন্য ২৯ হাজার ৫৮ জন ভর্তিচ্ছু ক্যাম্পাসের ৫৬টি কেন্দ্রে সকাল ১০টা থেকে দেড় ঘণ্টার পরীক্ষায় বসবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অর্থাৎ প্রতিটি আসনের জন্য ২৩ জনের বেশি প্রার্থী লড়বেন।

এবার নৈর্ব্যক্তিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও দিতে হবে ভর্তিচ্ছুদের। মোট ১২০ নম্বরের মধ্যে ৭৫ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পাবেন তারা।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পরিচালিত হবে।