আদালতের নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির

উচ্চ আদালতসহ দেশের সকল আদালতে নিরাপত্তা নিশ্চিতের ওপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2019, 03:58 AM
Updated : 18 July 2019, 03:58 AM

তিনি আশা প্রকাশ করেছেন, সরকার, বিশেষ করে সংশ্লিষ্ট সংস্থাগুলো এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

বুধবার বিকেলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সম্প্রতি কুমিল্লার আদালতে হত্যার ঘটনায় উদ্বেগের কথা জানিয়ে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন আদালতের নিরাপত্তার নিশ্চিতে রাষ্ট্রপতির সহযোগিতা চায়।

রাষ্ট্রপতি তখন বলেন, বিচারালয় মানুষের ভরসার স্থল। উচ্চ আদালতসহ সকল বিচারালয়ের নিরাপত্তা নিশ্চিত হওয়া জরুরি। সরকার ও সংশ্লিষ্ট সংস্থাগুলো এ বিষয়ে সুনির্দিষ্ট পদক্ষেপ নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সোমবার বেলা ১১টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে ফারুক (২৮) নামে এক আসামিকে ছুরি মেরে হত্যা করেন ওই মামলার আরেক আসামি হাসান।

ফারুক ও হাসান সম্পর্কে মামাত-ফুফাত ভাই। একটি মামলায় হাজিরা দিতে তারা এই আদালতে এসেছিলেন। পুরনো দ্বন্দ্বের জেরে ওই হত্যাকাণ্ড ঘটে বলে পুলিশের ভাষ্য।

বার অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের রাষ্ট্রপতি বলেন, আইনজীবীরা বিচার প্রক্রিয়ার অবিচ্ছেদ্য অংশ। ন্যায়বিচার নিশ্চিতে আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

দল-মতের ঊর্ধ্বে থেকে পেশাগত দায়িত্ব পালন করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

অর্থের অভাবে যাতে কেউ ন্যায়বিচার থেকে বঞ্চিত না হন- সে ব্যাপারেও খেয়াল রাখতেও আইনজীবীদের আহ্বান জানান সাবেক আইনজীবী আবদুল হামিদ।

প্রেস সচিব জানান, সুপ্রিম কোর্ট বারের প্রতিনিধিরা তাদের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। পাশাপাশি হাই কোর্টে বিচারক নিয়োগের বিষয়ে একটি নীতিমাল করার দাবি রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসমসয় উপস্থিত ছিলেন।