যানজট নিরসনে ‘দুই মাস’ পেল মেয়র খোকনের কমিটি

রাজধানীর যানজট নিরসনে নেওয়া স্বল্পমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নে গঠিত কমিটিকে দুই মাস সময় দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2019, 01:06 PM
Updated : 19 June 2019, 01:06 PM

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবনে (নগর ভবন) ঢাকা ট্রান্সপোর্ট  কোঅর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

যানজট নিরসনে এই ‘শর্ট টার্ম’ পরিকল্পনা জানিয়ে কাদের বলেন, “আমরা আজকে আলোচনা করেছি, এখনকার ফোকাসটা হবে যানজট, যেটা নগরবাসীর প্রতি দিনের দুর্ভাবনা, প্রতিদিনের দুঃশ্চিন্তার কারণ হয়ে আছে।

“সময়ের দিক থেকে, অর্থনৈতিকভাবে প্রতিদিনের যানজট আমাদের বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করছে। আমরা আজকে এই যানজট নিরসনে কিছু শর্ট টার্ম উদ্যোগ নিয়েছি।”

এই উদ্যোগ বাস্তবায়নে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানান সড়ক পরিবহনমন্ত্রী কাদের। 

তিনি বলেন, “দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে প্রধান করে আমরা একটা কমিটি গঠন করেছি।

“এই কমিটিতে উত্তরের মেয়র, ডিআইজি, ঢাকা ডিএমপি কমিশনার, পরিবেশ অধিদপ্তর, ডিটিসিএ, রাজউক, বাস মালিক সমিতি, শ্রমিক ও বিআরটিএ অন্তর্ভুক্ত হবেন।”

ঢাকার সড়কে অবৈধ যান চলাচল বন্ধসহ পথচারীদের ফুটপাত উন্মুক্ত করার উদ্যোগ নেবে এই কমিটি। 

এ নিয়ে কাদের বলেন,  “এই কমিটিকে আমরা দু’মাস সময় দিচ্ছি; এই দু’মাসের মধ্যে ঢাকা সিটির যে অবৈধ যান, অবৈধ ছোট ছোট যান, ব্যাটারিচালিত রিকশা, এই অবৈধ যানগুলো চিহ্নিত করে ঢাকা সিটির রাস্তায় চলাচল বন্ধ করার ব্যাপারে তারা উদ্যোগ নেবেন।

“তারা আর একটা কাজ করবেন। ফুটপাত হচ্ছে পথচারীদের; পথচারীদের ফিরিয়ে দিতে হবে। এটা নিয়েও তারা কাজ করবেন। এই কাজগুলো দু’মাসে তারা পরিচালনা করবেন।”

ঢাকা মহানগরীতে ‘অবৈধ পার্কিং’ বন্ধেও এই কমিটি কাজ করবে, বলেন ওবায়দুল কাদের।

পার্শ্ববর্তী জেলাগুলো থেকে সিএনজি ও ব্যাটারিচালিত যানবাহনের ঢাকা মহানগরে প্রবেশ বন্ধ করতে হবে বলেও মনে করেন তিনি।  

ডিটিসিএর বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, “প্রতি দুই মাস অন্তর অন্তর ডিটিসিএর বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছি।

“ঢাকা ট্রান্সপোর্ট  কোঅর্ডিনেশন অথারিটি যে নামে প্রতিষ্ঠানটি, সেই নামের বাস্তব কার্যযকারিতার মাধ্যমে আমরা প্রমাণ করতে চাই। সমস্যা নিয়ে আলোচনা করব, সিদ্ধান্ত নেব না, সিদ্ধান্ত নিয়ে বাস্তবায়ন করব না- এভাবে প্রতিষ্ঠান থাকার কোনো প্রয়োজন নেই। এই প্রতিষ্ঠানের যথার্থ বাস্তবায়নে নিয়ে যেতে চাই।”

তিনি বলেন, “যে সিদ্ধান্ত নেব সেগুলোর বাস্তবায়ন করব। আমরা যে বাস্তবায়ন করব এ ব্যাপারে জনগণের আস্থা ফিরিয়ে আনতে হবে। আমরা কাজ করবো। সে জন্য লং টার্ম, মিড টার্ম  ও শর্ট  টার্ম  পর্বে কাজ করব।”

বৈঠকে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকন, নারায়ণগঞ্জ সিটি মেয়র আইভী রহমান, গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জের আড়াইহাজারের সাংসদ নজরুল ইসলাম বাবু, মুন্সীগঞ্জ-২ আসনের সাংসদ সাগুফতা ইয়াসমিন এমিলিসহ ডিটিসিএর অন্যান্যরা।