সোহরাওয়ার্দীর আগুন ‘ওয়েক আপ কল’: স্বাস্থ্যমন্ত্রী

দেশের সব হাসপাতালের অগ্নি নিরাপত্তা ব্যবস্থার আধুনিকায়নের পাশাপাশি বৈদ্যুতিক সরঞ্জামগুলো পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2019, 08:59 AM
Updated : 15 Feb 2019, 08:59 AM

সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ড নিয়ে হালনাগাদ তথ্য জানাতে শুক্রবার গুলশানে নিজের বাসায় এক সংবাদ সম্মেলনে এসে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “এটা আমাদের জন্য একটা শিক্ষা। এটা ওয়েক আপ কল। আমাদের অনেক হাসপাতাল পুরানো হয়ে গেছে। আমাদের ফায়ার ফাইটিং যে সিস্টেম আছে সেগুলোর আরও আধুনিকায়ন প্রয়োজন এবং বাংলাদেশের সকল হাসপাতালে বৈদ্যুতিক যে তার বা যন্ত্রপাতি আছে, সেগুলোকে চেক করা দরকার।”

বৃহস্পতিবার সন্ধ্যায় সোহরাওয়ার্দী হাসপাতালে আগুন লাগার পর ধোঁয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রায় ১২ শ রোগীকে সরিয়ে নেওয়া হয় অন্য হাসপাতালে। তিন ঘণ্টার চেষ্টায় অগ্নিনির্বাপক বাহিনী ওই আগুন নেভায়।

হাসপাতালের পরিচালক উত্তম বড়ুয়া জানিয়েছেন, চারতলা ভবনের তৃতীয় তলায় শিশু ওয়ার্ড থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে তারা ধারণা করছেন।

এ ঘটনার তদন্তে গঠিত সাত সদস্যের কমিটি শুক্রবার কাজ শুরু করেছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী লেন, হাসপাতালের কার্যক্রম রাত থেকেই আবার শুরু হয়েছে। ১৬টি ওয়ার্ডের মধ্যে ১৪টি আবার চালু করা হয়েছে, সেখানে রোগীদের চিকিৎসাও দেওয়া হচ্ছে।

যেসব ওয়ার্ড ও কক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলো শিগগিরই মেরামত করা হবে এবং ক্ষয়ক্ষতি কতটুকু হয়েছে তাও নিরুপণ করা হবে বলে জানান তিনি।