ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করা হবে: সাঈদ খোকন

রাজধানীতে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2018, 03:42 PM
Updated : 22 Sept 2018, 03:42 PM

বিশ্ব ব্যক্তিগত গাড়ি মুক্ত দিবস উপলক্ষে শনিবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে এক অনুষ্ঠানে তিনি ঢাকার রাস্তায় আগামী দুই বছরের মধ্যে শৃংখলা ফিরিয়ে আনা সম্ভব বলেও দাবি করেন।

‘যানজট ও দূষণ হ্রাসে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করি, বহুমাধ্যমভিত্তিক সমন্বিত পরিবহন ব্যবস্থা গড়ি’ প্রতিপাদ্যে এ বছর দিনটি পালন করা হচ্ছে।

মানিক মিয়া এভিনিউয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি, ডিটিসিএ। সঙ্গে ছিল ৫১টি বেসরকারি প্রতিষ্ঠান।

এ সময় মানিক মিয়া এভিনিউর একপাশে যান চলাচল বন্ধ রেখে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং খেলাধুলার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আগামী সমন্বয় সভায় ঢাকা শহরের ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের জন্য অংশীজনের সঙ্গে আলোচনা করা হবে।

তিনি বলেন, “অনেক পরিবারের সদস্য তিনজন। অথচ গাড়ি ব্যবহার করেন পাঁচটি। বাড়ির সাহেব অফিসে যেতে একটি গাড়ি, ম্যাডাম ব্যবহার করেন আরেকটি গাড়ি। অনেক সময় বাচ্চার স্কুলে ব্যবহার করা হয় ভিন্ন গাড়ি, বাড়ির কাজের লোক সবজি কিনতে যান অন্য গাড়ি নিয়ে। অনেক সময় ধনীর দুলালরা রেসিং কার নিয়ে রাতে দাপিয়ে বেড়ায়, এতে অনেক সময় দুর্ঘটনা ঘটে। আমরা এটা চলতে দিতে পারি না।

“আগামী সভায় বিস্তারিত আলোচনা হবে। একজন ব্যক্তি কয়টি গাড়ি ব্যবহার করবেন, আদৌ কারো ব্যক্তিগত গাড়ির প্রায়োজন রয়েছে কিনা, বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করে উদ্যোগ নেব। প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ অধিবেশন থেকে ফিরে আসার পর বিষয়টি তার কাছে উপস্থাপন করা হবে।”

মেয়র বলেন, “বর্তমান সময়ে একটি আলোচিত বিষয় হচ্ছে সড়কের বিশৃঙ্খলা। প্রধানমন্ত্রী এজন্য যে কমিটি করে দিয়েছেন, সে কমিটি সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করে যাচ্ছে। আমাদের এ কমিটি আগামী দুই বছরের মধ্যে সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করবে। আশা করছি এ সময়ের মধ্যে শৃঙ্খলা ফেরাতে পারব।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম বলেন, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ফুটপাত আগের চেয়ে অনেক ভালো।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান।

বক্তব্য রাখেন উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র জামাল মোস্তফা, অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

অনুষ্ঠানের শুরুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনর প্রয়াত প্যানেল মেয়র ওসমান গণির স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।