দুর্নীতির তথ্য জানাতে ফেইসবুক পেইজ খুলেছেন মান্না

দুর্নীতির তথ্য দিয়ে মানুষকে সচেতন করার উদ্দেশে ‘ক্যাম্পেইন এগেইনস্ট স্টেট করাপশন’ নামে একটি প্রচারণা অভিযান চালানোর ঘোষণা দিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 03:56 PM
Updated : 17 July 2018, 03:56 PM

এজন্য ইতোমধ্যে সামাজিক মাধ্যম ফেইসবুকে একটি পেইজ খোলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে মান্না বলেন, “মানুষকে রাষ্ট্রীয় দুর্নীতির সঠিক তথ্য দিয়ে সচেতন করে তোলার উদ্দেশ্য মাথায় রেখেই নাগরিক ঐক্যের পক্ষ থেকে ‘ক্যাম্পেইন এগেইনস্ট স্টেট করাপশন’ শুরু করতে যাচ্ছি আমরা।”

তিনি বলেন, সব মাধ্যমে এই ক্যাম্পেইন (প্রচারণা) চালিয়ে যাবেন। বর্তমান বাস্তবতায় সামাজিক যোগাযোম মাধ্যমের গুরুত্ব অনুধাবন করে ফেইসবুক পেইজটি খুলেছেন।

“এটাকে রাষ্ট্রীয় নানা দুর্নীতির তথ্যে সমৃদ্ধ করতে থাকব। এই প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে।”

মান্না বলেন, “বাংলাদেশের দুর্নীতি এতটাই সর্বগ্রাসী যে, শুধুমাত্র রাষ্ট্রীয় ক্ষেত্রেই নয়, ছড়িয়ে পড়েছে বেসরকারি সেক্টরেও। রাষ্ট্রীয় দুর্নীতিই সব দুর্নীতির ভিত্তি।”

কয়েক বছর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের পদ হারিয়ে নতুন সংগঠন গড়ে তোলা মাহমুদুর রহমান মান্না বলেন, দেশে দুর্নীতি কতটা ‘বীভৎস’ পর্যায়ে আছে সেটা অনেকের জানা নেই।

তিনি বলেন, “তারা এটাও বুঝে না, এই রাষ্ট্রের কাছ থেকে শিক্ষা-স্বাস্থ্য এবং সামাজিক নিরাপত্তা খাতসহ অন্যান্য খাতে তাদের যা যা প্রাপ্য সেসব তারা পায় না সর্বগ্রাসী দুর্নীতির কারণেই।

“তাই আমরা বিশ্বাস করি, মানুষকে দুর্নীতি নিয়ে যথেষ্ট তথ্য দিতে হবে এবং এর মাধ্যমে মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করতে হবে। মানুষের এই জানাশোনা, এই সচেতনতা মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে প্রণোদনা যোগাবে।”

মান্না বলেন, “দুর্নীতির মাধ্যমে সমাজের মুষ্টিমেয় কিছু মানুষের কাছে চলে যাওয়া টাকা শেষ পর্যন্ত দেশে না থেকে বিদেশে পাচার হয়ে যায়।

“নানা প্রকল্প থেকে লুট করা টাকা, ব্যাংক লুটের টাকা দেশে থাকছে না, সাথে চরম দুর্নীতিগ্রস্ত সরকারের প্রতি আস্থাহীনতা সৎ ব্যবসায়ীদের বিনিয়োগে নিরুৎসাহিত করার কারণে দেশে বিনিয়োগ একেবারেই স্থবির হয়ে আছে।”

দুর্নীতির বিরুদ্ধে মানুষকে সচেতন করতে নাগরিক ঐক্যের পক্ষ থেকে নেওয়া পদক্ষেপের প্রশংসা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতা খায়রুল কবির খোকন বলেন, “দুর্নীতি এখন প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে। দুর্নীতি এখন ওপেন-সিক্রেট, সর্বক্ষেত্রে দুর্নীতি গ্রাস করেছে।”

দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) নেতা আব্দুল মালেক রতনসহ আরও অনেকে বক্তব্য দেন।