ঢাবি ও রাবি প্রশাসনকে আইনি নোটিস ১৩ আইনজীবীর

কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলাকারী ছাত্রলীগকর্মীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানতে চেয়ে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও রেজিস্ট্রারকে দুটি আইনি নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১৩ আইনজীবী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2018, 11:35 AM
Updated : 15 July 2018, 11:35 AM

নোটিস পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে জবাব আশা করেছেন তারা। তা না পেলে পরবর্তী নির্দেশনা অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ার করেছেন তারা।

হামলার শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী মো. ফারুক হাসান, মো. মশিউর রহমান, জসিম উদ্দিন, রাশেদ খান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুলের পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে রোববার এ নোটিস পাঠান আইনজীবীরা।

তারা হলেন, হাসনাত কাইয়ুম, আনোয়ার হোসেন রেজা, কাজী জাহেদ ইকবাল, অনীক আর হক, খন্দকার শাহরিয়ার শাকিব, আইনুন্নাহার সিদ্দীকা, আবেদা গুলরুখ, হুমায়ুন কবির, জ্যোতির্ময় বড়ুয়া, রেজা ইসলাম রিয়াজ, আরিফুল হক রোকন, ফাহরিয়া ফেরদৌস ও বেলায়েত হোসেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর গত ৩০ জুন ও ১ জুলাই ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হামলা হয়েছিল।

জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, “বিভিন্ন গণমাধ্যমে এসব হামলার ঘটনা সচিত্র প্রকাশ পেলেও এবং হামলাকারীদের সম্পর্কে জানা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি, যা সম্পূর্ণভাবে অপ্রত্যাশিত এবং বিশ্ববিদ্যালয়ের ও দেশের প্রচলিত আইনের পরিপন্থি।

“এতে স্পষ্টভাবে প্রতীয়মান হয় যে তারা বিশ্ববিদ্যালয়ের পদে থাকার উপযুক্ত নন। আমরা ২৪ ঘণ্টার মধ্যে নোটিসের জবাব চেয়েছি। এই সময়ের মধ্যে উপযুক্ত জবাব না পেলে আইগত ব্যবস্থা নেওয়া হবে।”

আইনজীবীদের এই নোটিস পাঠানোর দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফের হামলার শিকার হন শিক্ষার্থীরা; তারা আন্দোলনকারী শিক্ষার্থীদের মুক্তির দাবিতে মিছিল করছিলেন।