তথ্য না দেওয়ায় উপসচিবকে জরিমানা

তথ্য অধিকার আইনে তথ্য না দেওয়ায় বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক কার্যালয়ের সহকারী ওয়াকফ্ প্রশাসক মো. রায়হান কাওসারকে (উপসচিব) পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2018, 12:04 PM
Updated : 3 July 2018, 12:04 PM

আগারগাঁওয়ে তথ্য কমিশন কার্যালয়ে মঙ্গলবার শুনানি শেষে তথ্য কমিশন রায়হান কাওসারকে জরিমানার পাশাপাশি তথ্যপ্রার্থীকে আগামী সাতদিনের মধ্যে তথ্য দেওয়ারও নির্দেশ দিয়েছে বলে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ওয়াকফ্ প্রশাসক বাংলাদেশের নিয়ন্ত্রণাধীন আল-আমিন জামে মসজিদ ও ইবতেদায়ী মাদ্রাসা ওয়াকফ্ এস্টেটের ওয়াফিক মরহুম আব্দুল মজিদ মিয়া ওই মসজিদের অজুখানার জন্য কোনো ভূমি ওয়াকফ্ করেছিলেন কি না; ওয়াকফ্ করে থাকলে কোন মৌজা, কোন খতিয়ান ও কোন দাগে কতটুকু ভূমি এবং অজুখানার জন্য ওয়াকফকৃত (যদি ওয়াকফ্ করা হয়) ভূমিতে অজুখানা নির্মাণ করা হয়েছে কি না- এসব তথ্য চেয়ে নারায়ণগঞ্জের জনৈক শেখ আলী আহাম্মদ বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক কার্যালয়ের সহকারী ওয়াকফ্ প্রশাসক রায়হান কাওসারের কাছে তথ্য অধিকার আইনে আবেদন করেছিলেন।

তথ্য কমিশনের শুনানি

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, কিন্তু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আবেদন গ্রহণ না করে তাকে হয়রানি করেন এবং পুনরায় আবেদন করতে বলেন। আবেদনকারী পরবর্তীতে আপিল করেও তথ্য না পেয়ে কমিশনে অভিযোগ দায়ের করেন।

যার ওপর শুনানি নিয়ে রায়হান কাওসারকে পাঁচ হাজার টাকা জরিমানা ও আগামী সাতদিনের মধ্যে আবেদনকারীকে তথ্য দেওয়ার নির্দেশ দেয় কমিশন।

সোমবার তথ্য কমিশন ১১টি অভিযোগের শুনানি করে ছয়টি তাৎক্ষণিক নিষ্পত্তি, তিনটির পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ এবং দুটি অভিযোগ খারিজ করে দিয়েছে।

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার সুরাইয়া বেগম শুনানিতে অংশ নেন।