দুদকে যাননি বাচ্চু, ১৫ মে ফের জিজ্ঞাসাবাদ

অসুস্থতার কারণ দেখিয়ে দুর্নীতি দমন কমিশনের পঞ্চম দফা তলবে হাজির হননি বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 10:44 AM
Updated : 7 May 2018, 10:44 AM

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য সোমবার বাচ্চুর দুদক কার্যালয়ে হাজির হওয়ার কথা ছিল। কিন্তু তিনি না এসে দুই মাসের সময় চেয়ে একটি আবেদন পাঠান বলে জানান কমিশন সচিব মো. শামসুল আরেফিন।

সাংবাদিকদের তিনি বলেন, “আব্দুল হাই বাচ্চু অসুস্থতার কয়েকটি কারণ উল্লেখ করেছেন। ওই আবেদনের প্রেক্ষিতে ১৫ মে তার হাজিরার নতুন সময় দেওয়া হয়েছে।”

সাড়ে তিন হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারি নিয়ে অভিযোগের মুখে থাকা বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চুকে গত ৬ মার্চ সর্বশেষ জিজ্ঞাসাবাদ করা হয়।

অনিয়মের মাধ্যমে ২০০৯ সাল থেকে ২০১২ সালের মধ্যে বেসিক ব্যাংকের গুলশান, দিলকুশা ও শান্তিনগর শাখা থেকে ওই টাকা ঋণ দেওয়ার অভিযোগ উঠলে তদন্তে নামে দুদক।

প্রায় চার বছর পর ২০১৬ সালে রাজাধানীর তিনটি থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা করে কমিশন। কিন্তু আসামিদের তালিকায় ব্যাংকের চেয়ারম্যান বাচ্চু বা তৎকালীন পরিচালনা পর্ষদের কারও নাম না আসায় ওই তদন্ত প্রশ্নবিদ্ধ হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ নিয়ে উষ্মা প্রকাশ করলে দুদক আবার উদ্যোগী হয়। এরপরই জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য আব্দুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়।

এদিকে আবদুল হাই বাচ্চুর স্থাবর-অস্থাবর সম্পদ নিয়েও দুদকের অনুসন্ধান চলছে। এর অংশ হিসেবে বাচ্চুর ভাই শেখ শাহরিয়ার পান্নার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই করে দেখতে চেয়েছে দুদক।

গত বছর বাচ্চু ও তার পরিবারের সদস্যদের ব্যাংকিং লেনেদেনের সব ধরনের নথিপত্র চেয়ে দুদকের পক্ষ থেকে উপ-পরিচালক শামসুল আলমের সই করা একটি চিঠি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছিল।