শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল সংসদে

দেশের তরুণদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও শিক্ষাদানের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে ‘শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল-২০১৮’ সংসদে উত্থাপন করা হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 02:18 PM
Updated : 22 Jan 2018, 02:18 PM

সোমবার বিলটি সংসদে তোলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্র পরিচালিত হচ্ছে ১৯৯৮ সাল থেকে। প্রাতিষ্ঠানিকিকরণের মাধ‌্যমে এ কেন্দ্রকে আইনের আওতায় আনতে বিলটি তোলা হয়েছে।

আইনের খসড়া অনুযায়ী, এই ইনস্টিটিউটের একটি নির্বাহী কাউন্সিল থাকবে, যার প্রধান হবেন যুব ও ক্রীড়া সচিব। এই নির্বাহী কাউন্সিলে সদস্য হিসেবে থাকবেন ১৮ জন।

নির্বাহী কাউন্সিলের সদস্যদের তিন বছরের জন্য মনোনয়ন দেওয়া হবে। নির্বাহী কাউন্সিলকে বছরের কমপক্ষে দুই বার সভা করতে হবে।

যুবাদের মানব সম্পদে রূপান্তরে প্রশিক্ষণ ও কারিকুলাম প্রণয়ন; উচ্চতর গবেষণা ও মূল্যায়ন; ডিপ্লোমা ও ডিগ্রি দেওয়া; যুবাদের বিষয়ে একটি তথ্যভাণ্ডার গড়ে তোলা; প্রশক্ষণ ও যুব বিষয়ক নীতি প্রণয়ণ করার দায়িত্ব থাকবে এই ইনস্টিটিউটের ওপর।

ইনস্টিটিউট অ্যাকাডেমিক ডিগ্রি, ডিপ্লোমা, সনদ বা উপাধি দিতে পারবে। সরকারের অনুমোদন নিয়ে ইউজিসির সুপারিশ, পরামর্শ ও নির্ধারিত পদ্ধতি অনুযায়ী এসব ডিগ্রি দিতে হবে।

বিভিন্ন ধরনের কোর্স পরিচালনার জন্য এ প্রতিষ্ঠানে একটি অ্যাকাডেমিক কাউন্সিল থাকবে, যার প্রধান হবেন ইনস্টিটিউটের মহাপরিচালক।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, ‘শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রকে’ ‘শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউট’ এ রূপান্তর করার জন্য এবং দেশের যুবসমাজের জন্য একটি আধুনিক ও মানসম্পন্ন গবেষণা, উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ে তোলাই এ আইন প্রণয়নের লক্ষ্য।