অ্যাপিকটা পুরস্কার জিতল ‘টেন মিনিট স্কুল’

হংকংয়ের পুরস্কার জেতার আধিপত্যের মধ্য দিয়ে শেষ হল এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের ‘সপ্তদশ অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 05:09 PM
Updated : 10 Dec 2017, 05:09 PM

এশীয় প্রশান্ত মহাসাগরীয় এ অঞ্চলের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ প্রতিযোগিতায় বাংলাদেশ প্রথমবারের মতো ই-লার্নিং ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে। বাংলাদেশের আয়মান সাদিকের তৈরি ‘টেন মিনিট স্কুল’ এই ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়।

প্রতিযোগিতায় মোট ১৭টি ক্যাটাগরির মধ্যে সর্বোচ্চ চারটিতে চ্যাম্পিয়ন হয়েছে হংকং। দ্বিতীয় সর্বোচ্চ ৩টি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। এছাড়াও থাইল্যান্ড ও চীন সমান দুটি করে ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে।

স্বাগতিক বাংলাদেশ সর্বোচ্চ ১৪টি ক্যাটাগরিতে সম্মানসূচক মেরিট পুরস্কার জিতেছে।

ঢাকায় প্রথমবারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় ১৫টি দেশ অংশগ্রহণ করে।

২০১৫ সালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অ্যাপিকটার সদস্য পদ লাভ করে। তার মাত্র দু্ই বছরের মাথায় বাংলাদেশ একটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হল।

রোববার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এসময় অর্থমন্ত্রী বলেন, “২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক একটি প্রতিশ্রুতি যুক্ত করা হয়েছিল। আমার মনে হয় সেই প্রতিশ্রুতির অনেকটাই আমরা এগিয়ে গেছি।”

অ্যাপিকটা সদস্য হওয়ার মাত্র দুই বছরের মধ্যে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস সফলভাবে আয়োজন করায় উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

মুহিত বলেন, অ্যাপিকটা অ্যাওয়ার্ডস আয়োজনের মাধ্যমে সদস্য দেশগুলোর সঙ্গে আইসিটি খাতে বাণিজ্যের বৃদ্ধির সম্ভাবনা জোরালো হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ  হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মধ্য দিয়ে তরুণ প্রজন্মকে স্বপ্ন দেখাতে পেরেছেন। তাদের মনে আশার সঞ্চার করেছেন। যে কারণে মাত্র ৯ বছরের মধ্যে দেশকে একটি  প্রযুক্তিনির্ভর অর্থনীতির দিকে নিতে সক্ষম স্বপ্ন দেখেছি আমরা।

“মাত্র ২৬ মিলিয়ন মার্কিন  ডলার থেকে ৮০০ মিলিয়ন মার্কিন ডলারেরও অধিক রপ্তানি (তথ্য প্রযুক্তি খাতে) আয় করতে সক্ষম হয়েছি। ২০১৮ সাল নাগাদ বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশনের অন্যতম লক্ষ্য ১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা।”

অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার এবং বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ এর আহ্বায়ক রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, এবারই প্রথমবারের মতো বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হয়।

অ্যাপিকটাভুক্ত ১৫টি দেশ- অস্ট্রেলিয়া, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। অনুষ্ঠানে বিচারক, ইকোনমিক কো-অর্ডিনেটর, মনোনয়নপ্রাপ্ত অংশগ্রহণকারির সংখ্যা দেশি-বিদেশিসহ ছয় শতাধিক।