আরও ২১ মাদ্রাসায় অনার্স কোর্স

আরও ২১টি সিনিয়র মাদ্রাসায় অনার্স কোর্স চালুর অনুমতি দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 03:16 PM
Updated : 8 Nov 2016, 03:16 PM

এ নিয়ে দেশের মোট ৫২টি মাদ্রাসায় অর্নাস কোর্সে পড়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মঙ্গলবার রাতে শিক্ষা সচিবসোহরাব হোসাইন ২১টি সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষদের হাতে নিজ নিজ প্রতিষ্ঠানে অনার্স পাঠদানেরঅনুমতিপত্র হস্তান্তর করেন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়েরঅধীনে এতদিন দেশের ৩১টি মাদ্রাসায় পাঁচটি বিষয়ে অনার্স কোর্স চালু ছিল।

আল-কুরান ও ইসলামিক স্টাডিজ, আল-হাদীস ও ইসলামিক স্টাডিজ, দাওয়াহ ও ইসলামিকস্টাডিজ, আরবী ভাষা ও সাহিত্য এবং ইসলামের ইতিহাস ও সংস্কতি বিষয় পড়ানো হয় এসব কোর্সে।

এখন কুড়িগ্রাম আলিয়া কামিল মাদ্রাসা, মহিমাগঞ্জ আলিয়া কামিল মাদ্রাসা,মাগুরা সিদ্দিকীয় কামিল মাদ্রাসা, বগুড়া সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা এবং ঝিনাইদহসিদ্দিকীয়া কামিল মাদ্রাসা অনার্স কোর্স চালুর অনুমতি পেয়েছে।

দেওয়ানগঞ্জ কামিল মাদ্রাসা, রায়পুর কামিল মাদ্রাসা, লোহাগোড়া চুনতি হাকিমিয়াকামিল মাদ্রাসা, বরিশাল বাঘিয়া আল-আমিন কামিল মাদ্রাসা, নোয়াখালী ইসলামিয়া কামিল মাদ্রাসা,মোমেনশাহী ডি এস কামিল মাদ্রাসা, কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদ্রাসা, টাঙ্গাইলদারুল উলুম কামিল মাদ্রাসা এবং চট্টগ্রামের ডবলমুরিং বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসাতেওঅনার্স কোর্স চালু হচ্ছে।

এছাড়া ফেনী আলিয়া কামিল মাদ্রাসা, পটিয়া শাহচাঁন্দ আউলিয়া কামিল মাদ্রাসা,ভোলা দারুল হাদিস কামিল মাদ্রাসা, নোয়াখালী কারামতিয়া কামিল মাদ্রাসা, নাটোর আল-মাদরাসাতুলজাম হুরিয়া কামিল মাদ্রাসা, লক্ষ্মীপুর দারুল উলুম কামিল মাদ্রাসা এবং গোপালগঞ্জ ছালেহিয়াকামিল মাদ্রাসা অনার্স কোর্স চালুর অনুমতি পেয়েছে।

বর্তমানে দেশের ১ হাজার ২৭৪টি ফাজিল ও কামিল মাদ্রাসায় ৩ লাখ ১৮ হাজার৩০৮ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়েরউপাচার্য অধ্যাপক মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্তসচিব (বিশ্ববিদ্যালয়) মো. হেলাল উদ্দীন ছাড়াও মাদ্রাসা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক