ধানমণ্ডি আবাসিক থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান সরানোর রায় বহাল

ধানমণ্ডি আবাসিক এলাকা থেকে অননুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে হাই কোর্টের দেওয়া রায় সর্বোচ্চ আদালতেও বহাল রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 09:22 AM
Updated : 1 August 2016, 09:53 AM

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুল ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের করা দুটি লিভ টু আপিল সোমবার আপিল বিভাগে খারিজ হয়ে গেছে।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ একটি লিভ টু আপিল ‘উত্থাপিত হয়নি’ মর্মে এবং অন্যটি ‘তামাদি’ হয়েছে মর্মে খারিজ করে দেয়।

আদালতে লিভ টু আপিলকারী পক্ষে ছিলেন আইনজীবী ড. আবুল বাশার ও অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন। অপরপক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

ধানমণ্ডি আবাসিক এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে সেখানকার দুই বাসিন্দা এম এ মাসুদ এবং এম এ মতিন ২০১১ সালের ফেব্রুয়ারিতে হাই কোর্টে একটি রিট আবেদন করেন।

প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২ ফেব্রুয়ারি হাই কোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল দেয়, সেই সঙ্গে ধানমণ্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল, কলেজ ও ব্যবসাপ্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেওয়া হয়।

রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১১ জুন হাই কোর্ট রায় দেয়। রায়ে বলা হয়, ধানমণ্ডির আবাসিক এলাকার মর্যাদা ফিরিয়ে আনতে ও পরিবেশ রক্ষায় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সরিয়ে নিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সময় দিয়ে নোটিশ দিতে হবে।

তবে ধানমণ্ডি-২, ২৭ নম্বর সড়ক, সাতমসজিদ ও মিরপুর সড়ককে ইতোপূর্বে বাণিজ্যিক এলাকা ঘোষণা করায় সেখানে থাকা বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হবে না বলে জানানো হয় রায়ে।

এরপর ধানমণ্ডি আবাসিক এলাকা থেকে সব বাণিজ্যিক প্রতিষ্ঠান সরিয়ে নিতে নির্দেশ দেয় রাজউক। ধানমণ্ডি ১১ (এ) সড়কে থাকা ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুলকে তিন বছরের মধ্যে সুবিধাজনক জায়গায় সরিয়ে নিতে বলা হয়।

হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে ম্যাপললিফ ও দক্ষিণ সিটি করপোরেশন আলাদাভাবে লিভ টু আপিল করে, যা সোমবার শুনানির জন্য ওঠে।

আদেশের বিষয়টি জানিয়ে আইনজীবী মনজিল মোরসেদ পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আপিল বিভাগে লিভ টু আপিল দুটি খারিজ হওয়ায় হাই কোর্টের রায় বহাল রইল। ফলে ধানমণ্ডি-২, ২৭ নম্বর সড়ক, সাতমসজিদ ও মিরপুর সড়কের পাশের বাণিজ্যিক স্থাপনা ছাড়া ধানমণ্ডি আবাসিক এলাকার ভেতর থাকা সব বাণিজ্যিক স্থাপনা অপসারণে বাধা নেই।ম্যাপললিফ স্কুলও সরাতে হবে।