সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ সংরক্ষণ নয়, ভেরিফাই হচ্ছে: তারানা

বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম পুনঃনিবন্ধনে আঙ্গুলের ছাপ সংরক্ষণ করা হচ্ছে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2016, 01:55 PM
Updated : 23 Feb 2016, 01:55 PM

মঙ্গলবার সংসদে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “সিম নিবন্ধনের ক্ষেত্রে প্রদত্ত আঙ্গুলের ছাপের সাথে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) আঙ্গুলের ছাপ মিলিয়ে শুধু ভেরিফাই করা হচ্ছে।”

আওয়ামী লীগের শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরও বলেন, “সিম রেজিস্ট্রেশনে জাতীয় পরিচয়পত্র বাঞ্ছনীয়। কারও যুক্তিসংগত কারণে জাতীয় পরিচয়পত্র না থাকলে সে ক্ষেত্রে পাসপোর্ট, জন্ম নিবন্ধন বা ড্রাইভিং লাইসেন্স দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। তবে, তাকে অবশ্যই ছয় মাসের মধ্যে জাতীয় পরিচয়পত্র প্রদান করতে হবে।”

প্রতিমন্ত্রী জানান, আগামী ৩০ এপ্রিলের মধ্যে সকল গ্রাহকদের সিম/রিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

অনিবন্ধিত সংযোগ যথাসময়ে পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোযোগ প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দুই হাজার ১৮৮টি ডাকঘরে পোস্টাল ক্যাশ কার্ড সার্ভিস চালু আছে। চলতি ২০১৬ সালের মধ্যে ৬ হাজার ৫শ ডাকঘরে এই সার্ভিস চালু হবে।

ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এ পর্যন্ত দোয়েল ল্যাপটপ প্ল্যান্টে ৫৮ হাজার ৩৯৫টি ল্যাপটপ উৎপাদন বা সংযোজিত হয়েছে। এর মধ্যে বিক্রয় হয়েছে ৫৩ হাজার ৪১০টি এবং অবিক্রিত রয়েছে চার হজার ৯৮৫টি। বিক্রিত ল্যাপটপের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২৩ হাজার ৩৩১টি, সেনাবাহিনীতে দুই হাজার ৭৯৯টি, পোস্ট অফিসে ১৩ হাজার ৪৮৫টি এবং এ-টু-আইয়ে ৮০টি বিক্রয় করা হয়েছে।

এ প্রকল্পে একশ ৮১ কোটি টাকা বিনিয়োগের বিপরীতে একশ ৮৩ কোটি টাকা বিক্রয় হয়েছে বলেও জানান তিনি।