প্যারিস রোডের মাঠে প্লট করতে দেওয়া হবে না: মেয়র আতিক

মেয়র আতিক বলেন, “ওই এলাকায় প্রায় সাড়ে তিন লাখ মানুষের বাস। নগরবাসীর জন্য এই খেলার মাঠ প্রয়োজন। নকশা অনুযায়ী এই খেলার মাঠ বহাল থাকবে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2022, 01:48 PM
Updated : 29 Oct 2022, 01:48 PM

ঢাকার মিরপুরের প্যারিস রোড সংলগ্ন খালি জায়গায় কোনোভাবেই প্লট করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার নগর ভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “ষাটের দশকে মাস্টার প্লান, ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির নকশা এবং সবশেষ ড্যাপের নকশায় জায়গাটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো হয়েছে।

“মাঠটি প্লট আকারে কীভাবে বরাদ্দ দেওয়া হলো? এখানে কিছুতেই প্লট হতে পারে না। বৈধ এই উন্মুক্ত স্থান অবৈধভাবে প্লট হতে দেওয়া হবে না।”

ওই এলাকায় প্রায় সাড়ে তিন লাখ মানুষের বাস উল্লেখ করে মেয়র বলেন, “নগরবাসীর জন্য এই খেলার মাঠ প্রয়োজন। নকশা অনুযায়ী এই খেলার মাঠ বহাল থাকবে।”

তেজগাঁও এলাকায় প্রায় সাড়ে ছয় হাজার ট্রাক আসা-যাওয়া করে, যেগুলোর একটা বড় অংশ রাস্তাতেই থাকে বলে জানান উত্তর সিটির মেয়র।

তিনি বলেন, “আমি অভিযানে গেলে কেউ থাকে না। চলে আসলে আবার আসে। তেজগাঁওয়ে কয়েকটি সংস্থার…সেগুলো সিটি করপোরেশনে হস্তান্তরের অনুরোধ করছি। তাহলে সেখানে একটি স্টেশন নির্মাণ করে ট্রাকগুলো ব্যবস্থাপনায় আনা যাবে।”

রাজধানীর বিভিন্ন এলাকায় বিভিন্ন ভবনের পয়োবর্জ্যের সংযোগ খালে দেওয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, কয়েকটি এলাকায় তালিকা করা হয়েছে। শিগগিরই অভিযান চালানো হবে।

“পয়োবর্জ্য আসায় খালের পানি দূষিত হচ্ছে। আমরা সবাইকে আহ্বান জানাচ্ছি, পয়োবর্জ্যের সংযোগ যেন ড্রেনে বা খালে যেন না দেয়। যেগুলো দেওয়া আছে সেগুলো অপসারণ করতে হবে। নইলে আমরা দ্রুতই ব্যবস্থা নেব।”

জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় অবদান রাখায় গত ১৯ অক্টোবর ‘ব্লুমবার্গ ফিলানথ্রোপিস অ্যাওয়ার্ড’ পেয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরিসে ‘সি-৪০ সিটি’র শীর্ষ সম্মেলনে এ পুরস্কার গ্রহণ করেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এই পুরস্কার প্রাপ্তি দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে। ব্লুমবার্গ অ্যাওয়ার্ডটি প্রিয় নগরবাসীকে উৎসর্গ করলাম।”

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, ডিএনসিসির বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর এবং কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।