বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভারতীয় হাই কমিশনার ও মার্কিন দূতের শ্রদ্ধা

বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের ছবি প্রকাশ করেছে ভারতীয় হাই কমিশন এবং মার্কিন দূতাবাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 11:29 AM
Updated : 15 August 2022, 11:29 AM

জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকায় ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

সোমবার ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের ছবি প্রকাশ করে ভারতীয় হাই কমিশন এবং মার্কিন দূতাবাস।

ভারতীয় হাই কমিশনের অফিসিয়াল ফেইসবুক পেইজে বলা হয়, ভারতের জনগণ ও সরকারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।

জাতির পিতার প্রতিকৃতিতে অর্পণ করা পুষ্পস্তবকে লেখা রয়েছে, “মহান নেতা বঙ্গবন্ধুর স্মরণে, যিনি তার দেশকে স্বাধীন করতে নেতৃত্ব দিয়েছেন এবং অনুপ্রাণিত করেছেন আগামী প্রজন্মকে।”

ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে রাষ্ট্রদূত পিটার হাসের শ্রদ্ধা নিবেদন ও জাদুঘর ঘুরে দেখার কয়েকটি ছবি টুইটারে পোস্ট করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

সেখানে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের ৪৭তম বার্ষিকীতে তার অসামান্য জীবনকে স্মরণ করছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

“মর্যাদাপূর্ণ ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের (আইভিএলপি) অধীনে যুক্তরাষ্ট্র সফরকারী প্রথম বাংলাদেশিদের একজন ছিলেন তিনি। এই বিরাট ক্ষতিতে আমরা শোক প্রকাশ করছি।”

১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে নিহত হন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নায়ক, তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

জাতীয় শোকের এই দিনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে, পালিত হচ্ছে নানা কর্মসূচি। দেশের মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনা হচ্ছে।