টিকেট ছাড়া প্ল্যাটফর্মে প্রবেশ নয়, ঈদযাত্রায় থাকছে স্ট্যান্ডিং টিকেট

রেলমন্ত্রী বলেন, “টিকেটবিহীন তথাকথিত যাত্রীদের আর ট্রেন ভ্রমণের সুযোগ নেই। প্রত্যেক যাত্রীকে টিকিট দেখিয়ে স্টেশনে প্রবেশের অনুমতি দেওয়া হবে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2023, 10:10 AM
Updated : 16 April 2023, 10:10 AM

ঈদযাত্রার শতভাগ টিকেট অনলাইনে দেওয়া হলেও যাত্রীদের কাউন্টার থেকে স্ট্যান্ডিং টিকেট দেওয়া হবে। বিনা টিকেটে ট্রেন যাত্রা বন্ধ করতে টিকেট ছাড়া কাউকে প্ল্যাটফর্মে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, ঈদের সময় ঢাকামুখী ট্রেনগুলো এবার বিমানবন্দর স্টেশনে থামবে না।

ঈদযাত্রা শুরুর আগের দিন রোববার দুপুরে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, “টিকেটবিহীন তথাকথিত যাত্রীদের আর ট্রেন ভ্রমণের সুযোগ নেই। প্রত্যেক যাত্রীকে টিকেট দেখিয়ে স্টেশনে প্রবেশের অনুমতি দেওয়া হবে।”

ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে রেল কর্মীদের ছুটি থাকবে না বলেও জানান মন্ত্রী।

এবার ঈদে বাড়ি ফিরতে রেলে আগাম টিকেট বিক্রি হয় ৭ এপ্রিল। প্রথম দিন দেওয়া হয় ১৭ এপ্রিলের টিকেট। অর্থাৎ এবার রেলের ঈদ যাত্রা শুরু হচ্ছে সোমবার।

এই যাত্রা শুরুর আগে আগে এবার তীব্র গরম ও সময় মেনে ট্রেন চলতে না পারার পাশাপাশি নতুন পদ্ধতিতে টিকেট কাটার বিষয়টি সামনে এসেছে। কালোবাজারি বন্ধে মার্চ থেকে নিবন্ধিত যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে টিকেট টাকা এবং যার নামে টিকেট, তার উপস্থিতি বাধ্যতামূলক করা হয়।

এরপর একজন যাত্রী সর্বোচ্চ যে চারটি টিকেট কাটবেন, সবার নাম থাকা বাধ্যতামূলক করা হয়। অন্য বছর টিকেট টাকার ক্ষেত্রে এত বিধিনিষেধ ছিল না। আর ঈদ যাত্রায় বিপুল সংখ্যক মানুষ ভ্রমণ করেছে স্ট্যান্ডিং টিকেট কেটে।

এবারও স্ট্যান্ডিং টিকেট থাকবে। তবে শর্তের কারণে নিবন্ধন না থাকলে কাটতে পারবেন না কেউ।

মন্ত্রী বলেন, “আমাদের শতভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবারই প্রথম শতভাগ অনলাইন মাধ্যমে টিকিট বিক্রি করা হয়েছে। যাত্রীরা টিকিট প্রদর্শন করেই স্টেশনে প্রবেশ করতে পারবেন।

“যাত্রার দিনে স্ট্যান্ডিং টিকিট দেওয়া হবে। প্রতিদিন আন্তঃনগর ট্রেনে (সিটের) টিকিট ও দাঁড়ানো (স্ট্যান্ডিং) টিকিট মিলে প্রায় ৪৫ হাজার যাত্রী ঢাকা ছাড়বেন।”

সময়মত ট্রেন ছাড়তে না পারার বিষয়ে তিনি বলেন, “এখন যেটা চলছে, সেটাকে শিডিউল বিপর্যয় বলা যাবে না। তবে এক লাইনে ট্রেন চললে সেক্ষেত্রে কোনো দুর্ঘটনা হলে শিডিউল সমস্যায় পড়ে।”

পরিদর্শনের সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন রেল সচিব হুমায়ুন কবীর, রেলওয়ে মহাপরিচালক কামরুল আহসান এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।