বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সুমনের মৃত্যু, আদালতে বাবার হত্যা মামলা

মামলা গ্রহণ করে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারক।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 02:20 PM
Updated : 6 Dec 2022, 02:20 PM

সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরিফ মাহমুদ সুমনের মৃত্যুর ঘটনায় আদালতে হত্যা মামলা করেছেন তার বাবা।

মঙ্গলবার ঢাকার মহানগর হাকিম শুভ্রা চক্রবর্তী মামলা আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

আদালতে বাদীপক্ষে শুনানি করেন আইনজীবী খাদেমুল ইসলাম ও মুহাম্মদ ইয়াছিন।

সোমবার সুমনকে হত্যার অভিযোগ এনে মোহাম্মদ হৃদয় মিয়া (২২) ও রনি হোসেন (২৭) নামের দুইজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৭ থেকে ৮ জনকে আসামি করে এ মামলা করেন নিহতের বাবা আলী আকবর।

মামলার আরজিতে বলা হয়, আরিফ মাহমুদ সুমন গত ৯ জুন মোটরসাইকেল নিয়ে বাসা থেকে বের হয়ে নিখোঁজ হন। পরদিন রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গুরুতর আহত অবস্থায় তার সন্ধান পায় তার পরিবারের সদস্যরা। এরপর তাকে ধানমণ্ডির পপুলার হাসপাতালে নিয়ে মাথায় অস্ত্রোপচার করা হয়৷ গত ২৫ জুলাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সুমন মারা যান।

সুমন হাসপাতালে ভর্তি অবস্থায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা করতে যান বাদী আলী আকবর। পুলিশ মামলা ‘না নিয়ে’ মোটরসাইকেল দুর্ঘটনায় সুমনের মৃত্যু হয়েছে মর্মে সাধারণ ডায়েরি (জিডি) গ্রহণ করে। তবে সেই জিডির তদন্তও হয়নি।

আরজিতে বলা হয়, মৃত্যুর পর লাশ ময়নাতদন্ত না করে বাদীর কাছ থেকে সাদা কাগজে সই নেয় পুলিশ। ঘটনা তদন্তের আশ্বাস দিলেও দীর্ঘদিনে পুলিশ তদন্ত না করায় নিহতের বাবা আদালতে মামলা করলেন।

মামলার অভিযোগে আরও বলা হয়, সুমনের মাথায় ভারী কিছু দিয়ে আঘাত করা হয়েছে। আসামিদের কাছ থেকে নিহত সুমনের মোবাইল ও মানিব্যাগ উদ্ধার করে পুলিশ বাদীকে ফেরৎ দেন। বাদী তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আকুতি জানালেও তাদের ছেড়ে দেওয়া হয়।

সুমন সোনারগাঁও ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগ থেকে অনার্স করে খণ্ডকালীন একটি প্রজেক্টে কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করছিলেন। একইসঙ্গে স্নাতকোত্তরে পড়াশোনা করছিলেন।