বাহাদুর শাহ পার্কে রেস্তোরাঁ নির্মাণের প্রতিবাদে সমাবেশ রোববার

এ দিন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে মেয়র বরাবর স্মারকলিপিও দেবে সংগ্রাম পরিষদ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2022, 04:25 PM
Updated : 3 Dec 2022, 04:25 PM

পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে রেস্তোরাঁ কার্যক্রম চালিয়ে নেওয়ার প্রতিবাদে সমাবেশ করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

রেস্তোরাঁ নির্মাণের কাজ দ্রুত বন্ধের দাবিতে রোববার সন্ধ্যায় পার্কটির শহীদ বেদির সামনে হবে এ সমাবেশ আয়োজনের কথা শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংগ্রাম পরিষদ।

ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার ৪২ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে মেয়র বরাবর স্মারকলিপিও পাঠানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “ইতোমধ্যে ইজারাদার মেয়রের প্রতিশ্রুতি ভঙ্গ করে শহীদ বেদির সামনে চুলা জ্বালিয়ে রান্নাবান্না করে পরিবেশে ক্ষতি করছে, যা কোনোভাবেই কাম্য নয়।"

পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে রেস্তোরাঁ নির্মাণের কাজ শুরু হয়। এ উদ্যোগ বাস্তবায়ন হলে পার্কের পরিবেশ নষ্ট হবে বলে উদ্বেগ জানিয়ে আসছিলেন স্থানীয়রা।

এরইমধ্যে শরীরচর্চা, বিনোদন ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নির্বিঘ্নে চালাতে রেস্তোঁরা নির্মাণ বন্ধের দাবিতে সরব হোন পার্কটিতে শারীরিক কসরত করা চারটি সংগঠনের জোট ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ।

শুরুতে রেস্তোরাঁটি নির্মাণ করা হচ্ছিল ঢাকার নবাব খাজা আহসানউল্লাহর বড় ছেলে খাজা হাফিজুল্লাহর স্মৃতিবিজড়িত গ্রানাইট পাথরের তৈরি স্তম্ভের পাশেই। এর কিছুটা সামনেই রয়েছে সিপাহী বিদ্রোহের স্মৃতিস্তম্ভ।

গত ১০ নভেম্বর সংগ্রাম পরিষদের আহ্বায়ক অধ্যাপক আব্দুল মান্নানের নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দল নগর ভবনে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের সঙ্গে বৈঠক করেন। এরপর স্থাপনাটিকে হাফিজুল্লাহর স্মৃতিস্তম্ভের পেছনে নেওয়া হয়েছে।

পার্কে চুলা জ্বালানো হবে না বলে মেয়র বৈঠকে প্রতিশ্রুতি দিয়েছিলেন দাবি করে শনিবার সংগ্রাম পরিষদের বিজ্ঞপ্তিতে বলা হয়, কাজ বন্ধ করে রেস্তোরাঁটি পাবলিক টয়লেটের পেছনে পরিত্যক্ত জায়গায় স্থানান্তরের আশ্বাস দিয়েছিলেন মেয়র।

Also Read: বাহাদুর শাহ পার্কের নির্মাণাধীন স্থাপনা ‘সরানোর আশ্বাস’

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক