বাহাদুর শাহ পার্কের নির্মাণাধীন স্থাপনা ‘সরানোর আশ্বাস’

পুরান ঢাকার এ পার্কে সম্প্রতি একটি রেস্তোরাঁ নির্মাণের কাজ শুরু হলে উদ্বেগ জানিয়ে আসছিলেন স্থানীয়রা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 05:40 PM
Updated : 10 Nov 2022, 05:40 PM

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বৈঠকে বাহাদুর শাহ পার্কে নির্মাণাধীন স্থাপনা সরিয়ে নেওয়ার আশ্বাস পাওয়ার কথা জানিয়েছেন আন্দোলনকারীরা।

এ পার্কে শারীরিক কসরত করা চারটি সংগঠনের জোট ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক অধ্যাপক আব্দুল মান্নানের নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দল বৃহস্পতিবার সন্ধ্যায় নগর ভবনে মেয়রের সঙ্গে বৈঠক করেন।

এরপর আন্দোলনকারীদের পক্ষ থেকে আশ্বাস পাওয়ার কথা জানানো হয়। তবে এ বিষয়ে মেয়র শেখ ফজলে নূর তাপসের বক্তব্য পাওয়া যায়নি।

পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে রেস্তোরাঁ নির্মাণের কাজ শুরু হয়। এ উদ্যোগ বাস্তবায়ন হলে পার্কের পরিবেশ নষ্ট হবে বলে উদ্বেগ জানিয়ে আসছিলেন স্থানীয়রা।

তারা শরীরচর্চা, বিনোদন ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নির্বিঘ্নে চালাতে রেস্তোঁরা নির্মাণ বন্ধের দাবিতে সরব হন।

বৃহস্পতিবার মেয়রের সঙ্গে বৈঠকের পর সংগ্রাম পরিষদের সদস্য সচিব আখতারুজ্জামান খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা বলেছি আশেপাশে অনেক হোটেল আছে, ভেতরে হোটেলের দরকার নাই।… আমরা এখানে যারা আসছি প্রত্যেকের বয়স ৬০ এর উপরে, ফলে সিনিয়র সিটিজেন হিসেবে আমাদের দাবি বিবেচনা করতে বলেছি। আমরা হাঁটছি এখানে, আমাদের ছেলেরা হাঁটছে; আমাদের নাতিরা এখন হাঁটছে।”

পরে মেয়র তাদের দাবি বিবেচনা করে স্থাপনাটি অন্য কোথাও সরিয়ে নেওয়ার আশ্বাস দেন বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে মেয়র শেখ ফজলে নূর তাপসের মুঠোফোন কল করা হয়, তবে সেটি বন্ধ পাওয়া যায়।

বৈঠকে থাকা সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, “আমি একটু গেছিলাম মিটিংয়ে, কিন্তু আমি তো কিছু বলার এখতিয়ার রাখি না।

“কাজের সাথেও আমি ইনভলব না। কী করছে, না করছে আমাকে সেভাবে জানায়নি। আজকেই প্রথম আমি নকশাটা দেখেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক