নির্বাচনী কর্মকর্তাদের আচরণ পক্ষপাতমূলক হলে ব্যবস্থা: সিইসি

“ভোটের পরিবেশ আমরা পর্যবেক্ষণ করতে থাকব,” বলেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 12:04 PM
Updated : 26 Jan 2024, 12:04 PM

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ভোটের মাঠের পরিবেশ পর্যবেক্ষণ করা হচ্ছে। রিটার্নিং কর্মকর্তা বা ভোটের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের আচরণ পক্ষপাতমূলক হলে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি 'পদক্ষেপ নেবে'। 

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। সিইসি বলেন, সম্প্রতি জামালপুরের ডিসিকে প্রত্যাহারের জন্য মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ করার পর সেই কর্মকর্তাকে সরিয়ে দিয়েছে সরকার। 

“একই সঙ্গে সকল জেলা প্রশাসককে সতর্ক করার জন্য বলা হয়েছে। নির্বাচন, জনগণের। ইসি ও  সরকারের আস্থার স্বার্থে এটা করা হয়েছে।" 

এ বছরের  ডিসেম্বরের শেষ সপ্তাহে বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনের কথা রয়েছে। তার আগে নভেম্বরে ঘোষণা করা হবে তফসিল। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, “ভোটের পরিবেশ আমরা পর্যবেক্ষণ করতে থাকব। আমরা কোনোভাবে চাইব না কোনো জেলা প্রশাসকের আচরণে পক্ষপাত প্রতিফলিত হোক। কারো আচরণ যদি পক্ষপাতমূলক হয়, তাহলে কমিশন অবশ্যই ব্যবস্থা নেবে।" 

তফসিলের আগে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেওয়ার বিষয়ে সিইসি বলেন, “তফসিল ঘোষণার আগে চিঠি দিতে কোথাও বাধা নেই। কমিশনের এখতিয়ার রয়েছে। তফসিল ঘোষণার পরে সুনির্দিষ্ট বিষয় রয়েছে।   

"তফসিলের আগেও যদি এমন কিছু ঘটে, যেটা নির্বাচনের আস্থা, সরকার ও ইসির আস্থা… যারা নির্বাচন পরিচালনা করছেন তাদের আচরণে যদি বিতর্ক উত্থাপিত হয়, তাহলে ইসি অবশ্যই সরকারের নজরে আনতে পারে।” 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)