‘স্মার্ট ভূমিসেবা’র তথ্য মিলবে ‘ভূমি সপ্তাহে’

প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে থাকবে সেবাবুথ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 02:00 PM
Updated : 21 May 2023, 02:00 PM

স্মার্ট ভূমি ব্যবস্থাপনার অংশ হিসেবে ইতিমধ্যে যেসব সেবা চালু হয়েছে, সেসব বিষয়ই ‘ভূমি সেবা সপ্তাহে’ নাগরিকদের অবগত করতে চায় ভূমি মন্ত্রণালয়।

সোমবার থেকে শুরু হওয়া এ বিশেষ সপ্তাহে নাগরিক অধিকারের বিষয়েও সচেতনতা তৈরি করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ভূমিসেবা সপ্তাহে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নের ভূমি অফিসে কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হবে। সেবাবুথে নিয়োজিত কর্মকর্তা ‘স্মার্ট ভূমিসেবা’র বিষয়ে জানানোর পাশাপাশি পরামর্শ দেবেন।

ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে সেবার কথা জনসাধারণকে জানানো হবে। তাছাড়া সম্প্রতি চালু হওয়া ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ ও ‘স্মার্ট ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনাও তুলে ধরা হবে।

‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যে দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে ২২ থেকে ২৮ মে ভূমি সেবা সপ্তাহ চলবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।