পাট দিবসে পুরস্কার পাচ্ছে ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান

পাট দিবসের অনুষ্ঠানে এসব পুরস্কার ও সম্মাননা তুলে দেবেন শিল্পমন্ত্রী মজিদ মাহমুদ হুমায়ুন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 08:55 AM
Updated : 5 March 2023, 08:55 AM

দেশে পাট ও পাটজাত পণ্যের উৎপাদন, গবেষণা ও বিপণনে অবদান রাখায় এবার ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার ও সম্মাননা দিচ্ছে সরকার।

জাতীয় পাট দিবসে সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ‍বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পুরস্কারের জন্য চূড়ান্তদের নাম ঘোষণা করে তিনি বলেন, পাটবীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক শ্রেণিতে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মাহমুদ আল হোসেন, সেরা পাটবীজ উৎপাদনকারী চাষি শ্রেণিতে কিশোরগঞ্জের আবু হানিফ এবং সেরা পাট উৎপাদনকারী চাষি হিসেবে পাবনার মো. এনামুল হককে পুরস্কৃত করা হবে।

সেইসঙ্গে পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা প্রতিষ্ঠান (হেসিয়ান, সেকিং ও সিবিসি) শ্রেণিতে উত্তরা জুট ফাইবার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড, পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান (হেসিয়ান, সেকিং ও সিবিসি) শ্রেণিতে জোবাইদা করিম জুট মিলস লিমিটেড, পাটের সুতা উৎপাদনকারী সেরা পাটকল হিসেবে আকিজ জুট মিলস লিমিটেড, পাটের সুতা রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান হিসেবে জনতা জুট মিলস লিমিটেডকে পুরস্কৃত করা হবে।

এছাড়া বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল হিসেবে সোনালি আঁশ লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান হিসেবে ক্রিয়েশন প্রাইভেট লিমিটেড এবং বহুমুখী পাটজাত পণ্যের সেরা নারী উদ্যোক্তার পুরস্কার পাচ্ছে তরঙ্গ। সেইসঙ্গে বহুমুখী পাটজাত পণ্যের সেরা পুরুষ উদ্যোক্তার পুরস্কার পাচ্ছে গোল্ডেন জুট প্রোডাক্টস।

পাট ও বস্ত্রমন্ত্রী বলেন, পুরস্কারের জন্য মনোনীত এসব ব্যক্তি-প্রতিষ্ঠান ছাড়াও বাংলাদেশ ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ পাট চাষী সমিতি, বাংলাদেশ চারকোল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন, বাংলাদেশ লেমিনেটিং জুট ব্যাগ ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশন, বাংলাদেশ বহুমুখী পাটপণ্য উৎপাদক ও রপ্তানিকারক সমিতি, বাংলাদেশ জুট গুডস্ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজেজিইএ), বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ), বাংলাদেশ জুট মিলস্ অ্যাসোসিয়েশন (বিজেএমএ) এবং বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনকে (বিজেএসএ) পাট দিবসে সম্মাননা দেওয়া হবে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এই পুরস্কার ও সম্মাননা তুলে দেবেন। এছাড়া এদিন মতিঝিলের করিম চেম্বারে বহুমুখী পাট পণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের‌ও উদ্বোধন করবেন তিনি।

এবারের জাতীয় পাট দিবসের প্রতিপাদ্য ‘পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ।’ এ দিবসকে ঘিরে আগামী ১২ থেকে ১৬ মার্চ শিল্পকলা একাডেমিতে পাঁচদিনব্যাপী বহুমুখী পাট পণ্য প্রদর্শনী ও মেলা অনুষ্ঠিত হবে।