পূজায় পুলিশকে সর্বোচ্চ সর্তক থাকতে বললেন ডিএমপি কমিশনার

এবার পূজামণ্ডপে আনসার সদস্যরা স্থায়ীভাবে থাকবে বলে জানান তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 11:57 AM
Updated : 21 Sept 2022, 11:57 AM

হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ঢাকা মহানগর পুলিশের সব ইউনিটকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

বুধবার সকালে ডিএমপি সদরদপ্তরে অগাস্ট মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশনা দেন।

তিনি বলেন, ঢাকা মহানগরের পূজামণ্ডপে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে ঘটতে না পারে সেজন্য আমাদের সকলকে পূজা চলাকালীন সময়ে পরিশ্রম করতে হবে।

এ বছর পূজামণ্ডপে আনসার সদস্যরা স্থায়ীভাবে থাকবে জানিয়ে তিনি পুলিশকেও পূজা চলাকালীন সময়ে মণ্ডপে অবস্থান করে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

এ বছর দেশের ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পূজা উদযাপন করা হবে। ঢাকা মহানগরে মণ্ডপের সংখ্যা ২৪৩টি।

১ অক্টোবর ষষ্ঠীর মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে আর শেষ হবে ৫ অক্টোবর।

বুধবারের মাসিক সভায় ডিএমপি কমিশনার বলেন, রাজনৈতিক কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করলে পুলিশ বাধা দিবে না। তবে রাজনীতির নামে যারা আগুন সন্ত্রাস করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, রাজনৈতিক কর্মসূচিতে সংঘাত বাড়ানোর জন্য কিছু মানুষ কাজ করে, তাদের বিষয়েও সতর্ক থাকতে হবে। এসব মিছিল মিটিংয়ে যাতে কোনো ধরনের প্রাণহানির ঘটনা না ঘটে সে দিকেও লক্ষ্য রাখতে হবে।

গ্রেপ্তারি পরোয়ানা তামিল, মামলা তদন্ত, চোরাই গাড়ি উদ্ধার, মাদক উদ্ধার ও মূলতবি মামলা নিষ্পত্তির ক্ষেত্রে আরও গুরুত্বারোপের পাশাপাশি ইভটিজিং প্রতিরোধ এবং মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তারে কাজ করার কথা নির্দেশনা দেন তিনি।

মাসিক অপরাধ পর্যালোচনা সভায় গত অগাস্ট মাসের খাতওয়ারি অপরাধ চিত্রের বিবরণী পর্যালোচনা করা হয়।

সভায় বরাবরের মত ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ ভালো কাজের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ পুলিশ অফিসারদের পুরস্কার দেন ডিএমপি কমিশনার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক