কারওয়ান বাজার বস্তিতে আগুন: ডিএনএ পরীক্ষা হবে নিহত শিশু-নারীর

একই সঙ্গে মাঝরাতের এ ভয়াবহ অগ্নিকাণ্ড নাশকতা না কি দুর্ঘটনা সেটিও খতিয়ে দেখবে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2024, 02:08 PM
Updated : 13 Jan 2024, 02:08 PM

কারওয়ান বাজারে আগুনে পুড়ে নিহত দুইজন মা ও ছেলে বলে দাবি করা হলেও তাদের পরিচয় নিশ্চিত হতে ডিএনএ পরীক্ষা পর্যন্ত অপেক্ষা করার কথা জানিয়েছে পুলিশ।

একই সঙ্গে মাঝরাতের এ ভয়াবহ অগ্নিকাণ্ড নাশকতা না কি দুর্ঘটনা সেটিও খতিয়ে দেখবে পুলিশ। 

শুক্রবার মধ্যরাতের এ আগুনে পুড়ে যাওয়া দুইজনের মরদেহগুলো চেনার উপায় নেই জানিয়ে শিল্পাঞ্চল থানার ওসি মসিউর রহমান বলেন, নিহত নারী ও শিশুর সঙ্গে পরিবারের সদস্যদের ডিএনএ মিলিয়ে তাদের পরিচয় নির্ধারণ করা হবে।

কারওয়ান বাজারে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) পাশের মোল্লাবাড়ি বস্তিতে শুক্রবার মধ্যরাতের অগ্নিকাণ্ডে তিন শতাধিক ঘর পুড়ে যায়। এ সময় আগুনে দুইজনের মৃত্যু হয়। 

ওই বস্তির মিজানুর রহমান নামে এক বাসিন্দা মৃতদের তার স্ত্রী পারভীন (২২) ও পুত্র নাফি ইসলাম বলে দাবি করেছেন। 

এদিকে শনিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি আগুনের এ ঘটনা নাশকতা না কি দুর্ঘটনা তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন। 

ঘটনাস্থল ঘুরে দেখার পর তিনি সাংবাদিকদের বলেন, বস্তিতে প্রায় তিন শতাধিক ঘর পুড়ে গেছে। এটি বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে দুর্ঘট্না না কি নাশকতা সেটিও তদন্ত করে দেখা হচ্ছে।

বস্তিতে আগুন লাগার পর বস্তিবাসী বের হওয়ার কোনো সুযোগ পায়নি জানিয়ে তিনি বলেন, বের হওয়ার মতো তেমন কোনো রাস্তা না থাকায় তাদের সমস্যায় পড়তে হয়। 

তিনি বলেন, জায়গাটি ব্যক্তি মালিকানার বলে প্রাথমিকভাবে জানা গেছে। আগুন লাগার সঙ্গে মালিকপক্ষের কোনো সম্পৃক্ততা আছে কি না তা তদন্ত করে দেখা হচ্ছে। 

বস্তিতে বসবাসকারী অধিকাংশই পাশে কারওয়ান বাজারে মাছের ব্যবসা বা বাজারে মাছ কাটার সঙ্গে জড়িত বলে জানান পুলিশ কমিশনার। 

ওসি মসিউর বলেন, “সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে দেহগুলো চেনার উপায় না থাকায় তাদের ডিএনএর মাধ্যমে পরিচয় নিশ্চিত করা হবে।”

তবে পরিবারের আর কেউ নিখোঁজ রয়েছেন-এমন কোনো দাবি নিয়ে কেউ তাদের কাছে আসেনি বলে জানান তিনি। 

শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) দুলাল হোসেন জানান, স্ত্রী ও সন্তান দাবি করা মিজানুর একজন সবজি বিক্রেতা। আগুন লাগার আগে তিনি স্ত্রী সন্তানদের ঘরে রেখে কারওয়ানবাজারে সবজি কিনতে যান। পরে আগুন লাগার খবর পেয়ে বস্তিতে ছুটে আসেন। 

ফায়ার সার্ভিসের কর্মকর্তা শাহজাহান সরদার জানিয়েছেন, আগুন ভোরে নিয়ন্ত্রণে আনার পর দুইজনের মৃহদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নির্ধারণ করবে।