বঙ্গবন্ধু শিল্পনগর: শিল্প স্থাপন না করলে জমি বরাদ্দ বাতিল

৩৩ হাজার ৮০০ একর ভূমির উপর শিল্প নগরটি করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 10:53 AM
Updated : 23 Jan 2024, 10:53 AM

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে জমি বরাদ্দ পেয়ে যারা কাজ শুরু করেনি তাদের বরাদ্দ বাতিল করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া। 

বুধবার দুপুরে মীরসরাইয়ে শিল্প নগরটি পরিদর্শনে এসে তিনি এ কথা জানান। 

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মহাপরিকল্পনা অনুযায়ী চট্টগ্রামের সীতাকুণ্ড ও মিরসরাই এবং ফেনীর সোনাগাজী উপজেলা ঘিরে ৩৩ হাজার ৮০০ একর ভূমির উপর শিল্প নগরটি করা হচ্ছে। 

বেশ কিছু শিল্প কারখানা কাজ শুরু করে দিয়েছে জানিয়ে মুখ্য সচিব বলেন, “এখানে ১৩৯টি পরিবার ছিল। তাদের সবাইকে ঘর করে দেওয়া হয়েছে। শুধু ঘর না, তাদের কর্মসংস্থানও হবে।" 

সেখানে ১৮ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুত মিলেছে জানিয়ে তিনি বলেন, “পজিটিভ দিক হল, তারা অনেকে কাজ শুরু করে দিয়েছেন। এজন্য বেজা বিনিয়োগকারীদের যে ধরনের সুবিধা দরকার সব দিয়েছে৷” 

যারা জমি বরাদ্দ পেয়েও কাজ শুরু করেনি তাদের বিষয়ে কী সিদ্ধান্ত, জানতে চাইলে তোফাজ্জল বলেন, "বেজা ইতিমধ্যে কাজ শুরু করেছে। একটি বড় প্রতিষ্ঠানের বরাদ্দ তারা বাতিল করেছে। যারা এখানে জমি বরাদ্দ নিয়ে জমির উন্নয়ন করছেন না বা বিনিয়োগ করছেন না তাদের বরাদ্দ পর্যায়ক্রমে বাতিল করা হবে।" 

কবে নাগাদ পুরো শিল্প নগরের কাজ শেষ হবে- এই প্রশ্নে তিনি বলেন, " কোভিডের কারণে তিন বছর কাজ বন্ধ ছিল। প্রাকৃতিক দুর্যোগের কারণে অনেক সময় কাজ বন্ধ রাখতে হচ্ছে। বাস্তবায়নে যদি কোনো সময় প্রয়োজন হয় তাহলে তাৎক্ষণিক পর্যালোচনা করে আমরা সময় বৃদ্ধি করি। এটা একটা চলমান প্রক্রিয়া। আমাদের লক্ষ্য আমরা সবসময় উৎপাদন প্রক্রিয়ার মধ্যে থাকব।" 

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, "১৫১ প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ দিয়েছি। ৫টি উৎপাদনে গেছে। ২২ প্রতিষ্ঠান স্ট্রাকচার তৈরি করেছে। আগামী মাসে আরো তিনটি প্রতিষ্ঠান হয়ত উৎপাদনে আসবে।" 

প্রতিনিধি দল এশিয়ান পেইন্টস, মর্ডান সিনটেক্স, বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেডসহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করে। 

এই অর্থনৈতিক অঞ্চলে ১৪ লাখ মানুষের কর্মসংস্থান লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)