‘জনতার সরকার’ পোর্টাল চালু, পরামর্শ দিতে পারবে জনগণ

লোকজনের প্রতিক্রিয়া প্রতি সপ্তাহে পাঠানো হবে প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সচিবদের কাছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 04:28 PM
Updated : 15 Sept 2022, 04:28 PM

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ ‘জনতার সরকার’ নামে পোর্টাল চালু করে বলছে, এর মাধ্যমে সরকারকে গঠনমূলক সমালোচনা বা পরামর্শ কিংবা সুপারিশ জানাতে পারবে লোকজন।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে তথ্য ভবন মিলনায়তনে পোর্টালটি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

জনতার সরকার পোর্টালটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ডিজিটাল লিটারেসি সেন্টারের আওতায় পরিচালনা করা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

‘জাতি গঠনে সক্রিয় অংশীদার হোন- আপনার মূল্যবান মতামত জানাতে অংশগ্রহণ করুন’ স্লোগান নিয়ে এ ওয়েবসাইটের মাধ্যমে সবার মতামত চাওয়া হয়েছে।

এতে ‘প্রধানমন্ত্রীকে বলুন’, আপনিও বলুন এবং ‘মতামত দিন’ অংশে গিয়ে মতামত জানানো যাবে। এছাড়া ‘মুক্ত মঞ্চ’, জনমত জরিপ, আবহাওয়া, চলমান প্রতিযোগিতার মত সেকশন রাখা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, “সরকারের তথ্য জনগণের কাছে পৌঁছে দিতে এবং জনগণের মতামত সরকারকে প্রদানের মাধ্যমে তথ্য সার্ভিসের সদস্যরা জনগণ ও সরকারের সেতুবন্ধ হিসেবে কাজ করে চলেছেন। এই কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেখানে দিন পরিবর্তনের সাথে সাথে প্রযুক্তির লাগসই ব্যবহার প্রয়োজন।

“তথ্য সার্ভিসের সদস্যরাই রাষ্ট্রের মন্ত্রণালয় ও বিভাগগুলোতে জনসংযোগের দায়িত্ব পালন করেন। যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তি ব্যবহারে দক্ষতার কোনো বিকল্প নেই।”

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “জনতার সরকার সিটিজেন ইন্টারেক্টিভ ওয়েব পোর্টাল দেশের সাধারণ জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে।

“এর মাধ্যমে জনগণ গঠনমূলক সমালোচনা বা পরামর্শ কিংবা সুপারিশ করতে পারবে। সরকারের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানাবে, যা আপাতত প্রতি সপ্তাহে প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ ও সচিবদের কাছে পাঠানো হবে।”

ইতোমধ্যে সরকারের ১১টি মন্ত্রণালয় এ পোর্টালে যুক্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, “পর্যায়ক্রমে ৫৬টি মন্ত্রণালয়কে যুক্ত করে প্রতিবেদনটি প্রতিদিন একবার সরকারের শীর্ষ পর্যায়ে পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে।”

জনতার সরকার পোর্টাল ও সরকারের ই-মেইল সেবার প্রকল্প পরিচালক সাইফুল ইসলাম, এটুআই ও ইউএনডিপির প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক