জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা হাই কোর্টে স্থগিত

ঢাকার একজন যুগ্ম জেলা জজ গত ৩০ অক্টোবর ওই নিষেধাজ্ঞা দিয়েছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 09:38 AM
Updated : 29 Nov 2022, 09:38 AM

জাতীয় পার্টির চেয়ারম্যান হিসাবে জিএম কাদেরের দায়িত্ব পালনের ওপর নিম্ন আদালতের দেওয়া এক নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করেছে হাই কোর্ট।

এক রিভিশন আবেদনের শুনানি করে বিচারপতি শেখ আবদুল আউয়ালের একক বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।

আদালতে জিএম কাদেরের পক্ষে ছিলেন আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম। সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাহিদা খাতুন এবং সহকারী অ্যাটর্নি জেনারেল কোহিনুর আক্তার ও সাবিনা পারভীন। 

ঢাকার যুগ্ম জেলা জজ মাসুদুল হক গত ৩০ অক্টোবর এক আদেশে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসাবে জিএম কাদেরের সিদ্ধান্ত গ্রহণ এবং দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা দেন। পরে ওই আদেশ প্রত্যাহার চেয়ে জিএম কাদেরের করা আবেদন ১৬ নভেম্বর একই আদালত খারিজ করে দেয়।

পরে জিএম কাদের এই আদেশের বিরুদ্ধে জেলা জজের আদালতে আপিল করেন। বিচারক সেই আপিলের গ্রহণযোগ্যতার শুনানির জন্য ২০২৩ সালের ৯ জানুয়ারি দিন ঠিক করে দেন। ওই শুনানি এগিয়ে আনতে ফের আবেদন করেন জিএম কাদের। গত ২৪ নভেম্বর তা খারিজ করে দেন বিচারক।

এরপর হাই কোর্টে রিভিশন আবেদন করেন জিএম কাদের। সেই আবেদনের শুনানি করে আদালত রুল জারির পাশাপাশি যুগ্ম জেলা জজের আদেশে স্থগিতাদেশ দিল।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাহিদা খাতুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “৩০ অক্টোবরের আদেশটি হাই কোর্ট স্থগিত করেছে। পাশাপাশি পরবর্তী শুনানির জন্য আগামী ৩ জানুয়ারি দিন ঠিক করে দেওয়া হয়েছে। এরপর আদালত সিদ্ধান্ত জানাবে।”

জিএম কাদেরের আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, “হাই কোর্ট রুল জারির পাশাপাশি স্থগিতাদেশ দিয়েছে। এর ফলে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করে যেতে পারবেন জিএম কাদের।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক