চীনের ২০২০ সালের বসন্ত উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান

শান্তা মারিয়াশান্তা মারিয়া
Published : 26 Jan 2020, 05:06 AM
Updated : 26 Jan 2020, 05:06 AM


২৪ জানুয়ারি চীনের চান্দ্রপঞ্জিকার শেষ বছরের শেষ দিন। এদিন রাতে বিভিন্ন নতুন প্রযুক্তির হাত ধরে চায়না মিডিয়া গ্রুপের '২০২০ সালের বসন্ত উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান'আড়ম্বরপূর্ণভাবে দর্শকদের সামনে হাজির হবে। এটা হবে বিশ্বজুড়ে দর্শকদের জন্য বিজ্ঞান ও সংস্কৃতির মিলন মেলা।
চায়না মিডিয়া গ্রুপের প্রযোজনায় এই অনুষ্ঠান ২৬০ মিনিট স্থায়ী হবে। এতে নাচ, গান, জাদুবিদ্যা, দড়াবাজি, চীনা অপেরাসহ বিভিন্ন ধরনের আয়োজন থাকবে। অনুষ্ঠানটিতে যুগ ও সমাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় প্রতিফলিত হবে; প্রতিফলিত হবে স্বজন ও জন্মস্থানের প্রতি ভালোবাসা, জনগণের প্রশংসা ও মাতৃভূমির প্রতি শুভকামনা, স্বপ্নের বাস্তবায়ন ও সুখের আকাঙ্ক্ষা। এতে পরিবেশন করা হবে লোকগান ও পপ সঙ্গীতসহ নানান বৈশিষ্ট্যময় ও সমৃদ্ধ শিল্প-কলা। অনুষ্ঠানে ঐতিহ্য ও আধুনিকতার মিশেল থাকবে।


চলতি বছরের বসন্ত উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথমবারের মত তিন তলার ত্রিমাত্রিক মঞ্চ ব্যবহার করা হবে। দর্শকরা 'থ্রিডি'র অনুভূতি পাবেন। এতে রবট ও ড্রোনের ব্যবহার থাকবে। প্রথমবারের মত 'ভিআর' লাইভ টেকনোলজির ব্যবহার থাকছে। বিভিন্ন প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে চলতি বছরের 'বসন্ত উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান' খুব অসাধারণ হবে।
বেইজিংয়ের প্রধান মঞ্চ ছাড়া চলতি বছরে চীনের মধ্যাঞ্চলের হ্যনান প্রদেশের চেং চৌ, দক্ষিণাঞ্চলের কুয়াংতুং-হংকং-ম্যাকাও বৃহত্তর উপসাগর এলাকায় দুটি শাখা মঞ্চ স্থাপিত হয়েছে, এর মাধ্যমে আঞ্চলিক সংস্কৃতির বৈশিষ্টতা তুলে ধরা উদ্দেশ্য। 'বসন্ত উত্সবের সাংস্কৃতিক অনুষ্ঠান' বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হবে।
চলতি বছর, চায়না মিডিয়া গ্রুপ 'বসন্ত উত্সবের সাংস্কৃতিক অনুষ্ঠান ২০২০'-এর ওপর ভিত্তি করে তথ্যচিত্র তৈরি ও প্রচার করবে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপান, রাশিয়া, ব্রাজিল, সিংগাপুর, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, থাইল্যান্ড, লাওসসহ ১৭০টিরও বেশি দেশ ও অঞ্চলের ৫ শতাধিক তথ্যমাধ্যম, ২০টিরও বেশি দেশ ও অঞ্চলের সিনেমা হলে এই তথ্যচিত্র দেখানো হবে।


১৯৮৩ সাল থেকে'বসন্ত উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান' চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার হয়ে আসছে। চীনের চান্দ্র পঞ্জিকার নববর্ষকে উদযাপনের জন্য চান্দ্র পঞ্জিকার শেষ বছরের শেষ দিনের রাতে প্রচার করা একটি বড় আকারের বহুমুখী সাংস্কৃতিক অনুষ্ঠান এটি। ৩০ বছরেরও বেশি সময় ধরে এই অনুষ্ঠান অসংখ্য পরিবারের সঙ্গে পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসও বিশ্বের সবচেয়ে বেশি দর্শকের টিভি অনুষ্ঠান হিসেবে চিহ্নিত করেছে একে। বছরের শেষ দিনের রাতে, ডাম্পলিং তৈরি করা, বসন্ত উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা, মিলনের খাবার খাওয়া, 'হুংপাও' অর্থাত্ লাল খামে টাকা দিয়ে শুভকামনা জানানো চীনাদের বসন্ত উৎসব কাটানোর রীতিনীতিতে পরিণত হয়েছে।