'হ‌ুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার' পাচ্ছেন মিলন ও ময়ূখ রিশাদ

আগামী ১০ নভেম্বর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2023, 01:49 PM
Updated : 2 Nov 2023, 01:49 PM

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন এবং মাহবুব ময়ূখ রিশাদ এ বছর 'এক্সিম ব্যাংক-অন্যদিন হ‌ুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ পুরস্কার ঘোষণা করা হয়।২০১৫ সালে প্রবর্তিত এই পুরস্কারের উদ্দেশ্য দেশের প্রবীণ এবং নবীন কথাসাহিত্যিকদের অনুপ্রাণিত করা।

মাহবুব ময়ূখ রিশাদকে এবার এ পুরস্কার দেওয়া হচ্ছে নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সী লেখক)।

অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আগামী ১০ নভেম্বর বিকেল সাড়ে ৪টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হবে।"

প্রতি বছর ১২ নভেম্বর এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় ১০ নভেম্বর শুক্রবার এ অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে বলে জানান তিনি।

পুরস্কারপ্রাপ্তরা যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা পাবেন। এছাড়া দেওযা করা হবে ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেট। 

২০১৫ সালে প্রথমবার এই পুরস্কার পেয়েছিলেন শওকত আলী এবং সাদিয়া মাহ্জাবীন ইমাম। ২০১৬ সালে পুরস্কৃত হয়েছিলেন হাসান আজিজুল হক এবং স্বকৃত নোমান। 

২০১৭ সালে এ পুরস্কার তুলে দেওয়া হয় জ্যোতিপ্রকাশ দত্ত এবং মোজাফ্ফর হোসেনের হাতে। ২০১৮ সালে পুরস্কৃত হয়েছিলেন রিজিয়া রহমান এবং ফাতিমা রুমি। 

২০১৯ সালে পুরস্কার পান রাবেয়া খাতুন ও সাদাত হোসাইন। ২০২০ সালে পুরস্কৃত হন হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ। ২০২১ সালে পুরস্কার পান সেলিনা হোসেন ও ফাতেমা আবেদীন। 

সবশেষ ২০২২ সালে পুরস্কৃত হয়েছিলেন আনোয়ারা সৈয়দ হক ও মৌরি মরিয়ম।