অ্যাপলের চোখে যা যা বছরসেরা

অ্যাপল মিউজিকে বছরজুড়ে সেরা গানের জায়গা নিয়েছে এড শিরান-এর ‘শেইপ অফ ইউ’। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2017, 01:37 PM
Updated : 8 Dec 2017, 01:38 PM

অ্যাপ স্টোর, অ্যাপল মিউজিক, আইটিউনস, আইবুকস আর অ্যাপল পডকাস্ট-এর মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্লাটফর্ম জুড়ে ২০১৭ সালের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ, সঙ্গীত, চলচ্চিত্র, টিভি অনুষ্ঠান, বই আর পডকাস্ট-এর তালিকা প্রকাশ করেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এক নজরে দেখে নেওয়া যাক অ্যাপলের নজরে ২০১৭ সালে বিভিন্ন খাতে বছরসেরার জায়গা কারা দখলে নিয়েছে।

সঙ্গীত

অ্যাপল মিউজিক-এর অ্যালবাম তালিকার শীর্ষে আছে ‘মোর লাইফ’। ছবি: অ্যাপল।

অ্যাপল মিউজিকে ‘অ্যালবাম অফ দ্য ইয়ার’ হিসেবে শীর্ষে জায়গা করে নিয়েছে কানাডীয় র‍্যাপ সঙ্গীতশিল্পী ড্রেইক-এর অ্যালবাম ‘মোর লাইফ’। আর গানের ক্ষেত্রে শীর্ষস্থানটা দখলে নিয়েছে ব্রিটিশ সঙ্গীতশিল্পী এড শিরান-এর গান ‘শেইপ অফ ইউ’। যুক্তরাষ্ট্রে ২০১৭ সালের শীর্ষ অ্যালবামগুলোর তালিকায় তৃতীয় স্থানে আছে ব্রিটিশ পপ তারকা টেইলর সুইফট-এর অ্যালবাম ‘রেপুটেশন’, যদিও অ্যালবামটি অল্প কিছুদিনই অ্যাপল মিউজিকে ছিল বলে অ্যাপলের সাইটে উল্লেখ করা হয়।   

অ্যাপস

আইকিয়া প্লেইস-এর এআর অ্যাপ। ছবি: অ্যাপল।

অ্যাপলের সাইটে বলা হয়, অ্যাপ স্টোরের সম্পাদকরা ২০১৭ সালের অ্যাপ সংস্কৃতিতে নতুন ধারা শনাক্ত করেছেন। এগুলো হচ্ছে অগমেন্টেড রিয়ালিটি বা এআরভিত্তিক অ্যাপ আর গেইম আসা, বাস্তব সময়ে প্রতিযোগিতামূলক গেইম, মানসিক স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া অ্যাপ আর গল্প বলা আর পড়াকে রূপান্তরিত করছে এমন অ্যাপ আসা।

অ্যাপলের অ্যাপ সম্পাদকদের চোখে ২০১৭ সালের সেরা আইফোন অ্যাপ হয়েছে স্প্লিটার ক্রিটারস। এই অ্যাপে আঙ্গুলের স্পর্শে স্ক্রিনে দেখানো জগতকে দুইভাগ করে ফেলা যায় আর পরে পাজল মিলিয়ে অ্যাপে দেখানো প্রাণিগুলোকে তাদের স্পেসশিপে ফিরে যেতে রাস্তা করে দিতে হয়। এ বছর আইপ্যাডের ক্ষেত্রে সেরা অ্যাপ হয়েছে ছবি সম্পাদনার অ্যাপ অ্যাফিনিটি ফোটো। আইপ্যাডে ২০১৭ সালের সেরা গেইমের জায়গা নিয়েছে পাজলভিত্তিক গেইম দ্য উইটনেস।  

আইটিউনস মুভিজ

আইটিউনস মুভিজ-এ সবচেয়ে বেশি দেখা চলচ্চিত্র হচ্ছে ‘মোয়ানা’। ছবি: অ্যাপল।

অ্যাপলের চোখে বছরের সেরা চলচ্চিত্র হয়েছে ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিও’র বানানো কাল্পনিক-রোমাঞ্চধর্মী কাহিনীর ৩ডি অ্যানিমেশন চলচ্চিত্র ‘মোয়ানা’। এরপরে অবস্থান নিয়েছে ‘রোওগ ওয়ান: এ স্টার ওয়ার্স স্টোরি’ এবং ‘দ্য ওয়ান্ডার ওমেন’। ‘রোওগ ওয়ান: এ স্টার ওয়ার্স স্টোরি’ চলচ্চিত্রটি লুকাসফিল্ম-এর বানানো। দ্য ওয়ান্ডার ওমেন হচ্ছে ডিসি কমিকস-এর চরিত্র ওয়ান্ডার ওমেন-এর নামে বানানো সুপারহিরো মুভি।

আইটিউন্স টিভি

আইটিউনস টিভি-তে ২০১৭ সালে সবচেয়ে বেশি বিক্রি হওয়া টিভি অনুষ্ঠান ‘গেইম অফ থ্রোনস’। ছবি: অ্যাপল।

এ বছরে আইটিউনস টিভি অনুষ্ঠানের তালিকায় শীর্ষে আছে ‘গেইম অফ থ্রোনস’ এবং ‘দ্য ওয়াকিং ডেড’।

অ্যাপল পডকাস্টস

২০১৭ সালের সবচেয়ে বেশি ডাউনলোড করা পডকাস্ট ‘ফ্রেশ এয়ার’। ছবি: অ্যাপল।

অ্যাপল পডকাস্টস-এ বছর সেরা পডকাস্ট হিসেবে নির্বাচিত হিয়েছে ‘ফ্রেশ এয়ার’। এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় ঘরানা ছিল প্রতিদিনের সংবাদ।

আইবুকস

এ বছর আইবুকস-এর সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের তালিকায় শীর্ষে ছিল দ্য হ্যান্ডমেইড’স টেইল। ছবি: অ্যাপল।

বইয়ের ক্ষেত্রে বছর সেরা তালিকায় শীর্ষে আছে ‘দ্য হ্যান্ডমেইড’স টেইল’, ‘বিগ লিটল লাইস’ আর ‘বিফোর উই অয়্যার ইওরস’।

আইটিউনস ইউ

আইটিউনস ইউ। ছবি: অ্যাপল।

শিক্ষাখাতের কনটেন্ট সেবাদাতা অ্যাপলের প্লাটফর্ম আইটিউন্স ইউ-তে ২০১৭ সালে সবচেয়ে বেশি আগ্রহে ছিল কম্পিউটার বিজ্ঞানবিষয়ক কোর্সগুলো। শীর্ষ তিনটি কোর্সই ছিল কোড শেখা আর সুইফট অ্যাপ নির্মাণভিত্তিক।