‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার’ পেলেন জ্যোতিপ্রকাশ দত্ত ও স্বকৃত নোমান

রাবেয়া খাতুনের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি এই পুরস্কার দিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2022, 05:27 PM
Updated : 27 Dec 2022, 05:27 PM

বাংলা একাডেমি পরিচালিত ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২’ পেয়েছেন জ্যোতিপ্রকাশ দত্ত ও স্বকৃত নোমান।

মঙ্গলবার রাবেয়া খাতুনের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া হয়।

জ্যোতিপ্রকাশ দত্ত কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ এবং তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান ২০২১ সালে প্রকাশিত তার উজানবাঁশি উপন্যাসের জন্য এ পুরস্কার পেয়েছেন। পুরস্কৃত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে ২ লাখ টাকা এবং স্বকৃত নোমানকে ১ লাখ টাকা এবং সনদ দেওয়া হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তৃতায় বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, “রাবেয়া খাতুন বাংলা কথাসাহিত্যের সীমানা সম্প্রসারিত করেছেন। তাকে স্মরণ আমাদের সাহিত্যের প্রগতিশীল অভিযাত্রাকে ত্বরান্বিত করবে।”

এছাড়া অতিথি হিসেবে বক্তব্য দেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সঞ্চালনা করেন একাডেমির উপপরিচালক সায়েরা হাবীব।

সভাপতির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, “রাবেয়া খাতুন আমাদের সাহিত্যের গৌরবদীপ্ত নাম। তার উপন্যাস, গল্প, শিশুসাহিত্য, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনি আমাদের অভিজ্ঞতার পরিসরকে সমৃদ্ধ করেছে, স্বপ্ন দেখিয়েছে।”