জয় গোস্বামীর ‘অলকানন্দা জলে’ পছন্দ হয়নি অলকার

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন গান, কবিতা, আড্ডায় মুখর ছিল প্রাঙ্গণ। শিল্প ও বিজ্ঞানের পাশাপাশি সাফ জয়ী নারীদের গল্পও উঠে এসেছে আলোচনায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 08:25 PM
Updated : 6 Jan 2023, 08:25 PM

‘অতল, তোমার সাক্ষাৎ পেয়ে চিনতে পারিনি বলে/ হৃদি ভেসে গেল অলকানন্দা জলে’ এ কবিতা যাকে উদ্দেশ্য করে লেখা হয়েছিল সেই মেয়ে তা পছন্দ করেননি বলে অকপটে জানালেন কবি জয় গোস্বামী।

শুক্রবার ছুটির দিনে বাংলা একাডেমির নজরুল মঞ্চে বাংলা ভাষার নন্দিত এই কবি কথা বলেছেন তার কবিতা ভাবনা এবং সমসাময়িক প্রসঙ্গ নিয়ে।

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনের সন্ধ্যায় নজরুল মঞ্চে ‘মুখোমুখি’ শিরোনামের অনুষ্ঠানে কথা বলছিলেন তিনি। তার কথায় এ কবিতার প্রসঙ্গ যেমন উঠে এসেছে তেমনি বাংলাদেশের কবি, কবিতাসহ শিল্প সাহিত্যের আরও কিছু নিয়েই কথা বলেছেন তিনি।

শুক্রবার ছুটির দিন সকাল ৯টায় কনকনে শীতের মাঝে শাহ সুফি সরদার আমির উদ্দিন চিশতীর সুফি সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয়েছিল চার দিনের এ আসরের দ্বিতীয় দিনের আয়োজন। শুরুতে গান পরিবেশন করেন সরদার আফসার উদ্দিন।

এরপর গান, কবিতা, আড্ডা, আলোচনায় মুখর ছিল পুরো প্রাঙ্গণ। আর বিজ্ঞানবিষয়ক আলোচনা, প্রতিবন্ধকতা পেরিয়ে সাফ চ্যাম্পিয়ন হওয়ার গল্পও উঠে এসেছে ভিন্ন ভিন্ন সেশনে।

কথোপকথনে অংশ নিয়েছেন করোনাভাইরাস প্রতিরোধী টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সহ আবিষ্কারক সারাহ গিলবার্ট। নিজের সাহিত্যজীবনের বিকশিত হওয়ার কথা বলেছেন সোমালিয়ার কথাসাহিত্যিক নুরুদ্দিন ফারাহ। রোহিঙ্গা কবিদের কণ্ঠে উচ্চারিত হয়েছে দেশে ফেরার আকুতি।

‘অলটারনেট ভয়েস’ শীর্ষক আলোচনায় অংশ নেন রোহিঙ্গা কবি ও ফটোগ্রাফার আব্দুল্লাহ হাবীব, শাহিদা উইন ও আইলা আক্তার।

রোহিঙ্গা নারীদের নিয়ে কাজ করা আইলা আক্তার বলেন, “বাংলাদেশ আমাদের দেশ না, তবু আমরা এখানে অনেক সুযোগ-সুবিধা পাচ্ছি। কিন্তু আমরা আমাদের জন্মভূমিতে ফিরে যেতে চাই। এমন বড় একটি অনুষ্ঠানে আসতে পেরে আনন্দিত।”

কবি আব্দুল্লাহ হাবীব মঞ্চে নিজের লেখা ‘গিভ মি এ চার্জ’ শিরোনামে একটি কবিতা পড়ে শোনান।

এদিন সন্ধ্যায় নজরুল মঞ্চে ‘মুখোমুখি’ অনুষ্ঠানে এসেছিলেন কবি জয় গোস্বামী। শুরুতেই পাঠ করে শোনান ‘অলকানন্দা জলে’। পাঠ শেষ হতে সঞ্চালক কবি শামীম রেজা জানতে চান, এই অলকানন্দা কি কোনো মেয়ে?

উত্তরে জয় গোস্বামী বলেন, “ঠিকই বলেছেন৷ সেটি অনেক বছর আগে একটি মেয়েকে নিয়ে লিখেছিলাম। তার নাম অলকানন্দা। সে মার্ক্সবাদী ছিল। এই কবিতা তার একেবারেই পছন্দ হয়নি। কবিতাটি দেশ পত্রিকায় ছাপা হয়েছিল। যখন লিখেছি, তখন তো আমিও জানতাম না। এত বছর পর এই কবিতা নিয়ে এখানে কথা বলতে হবে।”

‘পাগলি তোমার সাথে ভয়াবহ জীবন কাটাবো’ কবিতার মাধ্যমে বাংলা ভাষাভাষী মানুষের কাছে তুমুল জনপ্রিয়তা পান কবি জয় গোস্বামী। সেই ‘পাগলি’ হল র জীবনসঙ্গী কাবেরী-সেটিও অনুষ্ঠানে জানান তিনি। তার সঙ্গে জীবন কাটানোর আকুতি নিয়েই এ কবিতা লিখেছেন তিনি।

তিনি জানান, একসঙ্গে তিন বছর পার করার পর তারা বিয়ে করেন।

বাংলাদেশের কবি শামসুর রাহমান, আল মাহমুদ, শহীদ কাদরী, নির্মলেন্দু গুণের কবিতা ও কবিতার গঠনশৈলী নিয়েও নিজের মুগ্ধতা প্রকাশ করেন জয় গোস্বামী। বিশেষ করে উল্লেখ করেন শহীদ কাদরীর কবিতার প্রসঙ্গ। তিনি বলেন, “আমি অবাক হই শহীদ কাদরী কী অদ্ভুতভাবে কবিতার মিল ভেঙে দিয়েছেন।”

বাংলাদেশের অভিনেতা মোশাররফ করিমের অভিনয় নিয়েও মুগ্ধতা প্রকাশ করেন তিনি।

এ অনুষ্ঠানের দর্শক সারিতে থাকা অভিনেত্রী ও নির্দেশক ত্রপা মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশ-বিদেশের সাহিত্যিকদের নিয়ে এত বড় আয়োজন, অবশ্যই আমাদের জন্য অনেক বড় একটা সুযোগ। একসঙ্গে অনেক গুণিজনদের চিন্তার আদান-প্রদানে এই উৎসব বড় সহায়ক।

এর আগে সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে উদ্ভাবনী আলাপে বিজ্ঞানী সেঁজুতি সাহার সঙ্গে আলাপে অংশ নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

একই সময়ে আরও তিনটি সেশন ছিল, যার মধ্যে শিশুদের জন্য ছিল গল্প বলার সেশন। ‘আগামীর আখ্যান’ নিয়ে আলাপ করেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, ঔপন্যাসিক ইমদাদুল হক মিলন, সঞ্চালনা করেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান।

লিট ফেস্টে এসেছিলেন ফুটবল কন্যারাও। গত সেপ্টেম্বরে নেপালকে হারিয়ে প্রথমবারের মত সাফ নারী চ্যাম্পিয়নশিপ জিতেছে বাংলাদেশ। সাফজয়ী তারকা শামসুন্নাহার জুনিয়র নিজের জীবনের কষ্টার্জিত খণ্ড খণ্ড চিত্র তুলে ধরেন। বিজয়ী হওয়ার পর তাদের পেছনের গল্পটা জানতে চাওয়ার সংখ্যা বেড়েছে। সাফ জেতার পর পরিস্থিতি একদম পাল্টে গেছে বলে জানান তিনি।

দশম বারের মত আয়োজিত এবারের আসরে ১৭৫টির বেশি অধিবেশনে অংশ নিচ্ছেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, সাহিত্যিক, লেখক, শিল্পী ও চিন্তাবিদ।

দ্বিতীয় দিন উৎসবে যোগ দেওয়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাকিব ওমর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এত সেশন, সবগুলো গুরুত্বপূর্ণ মনে হয়েছে। কিন্তু একসঙ্গে তো সবগুলোতে থাকা সম্ভব না। তাই কোনটা ছেড়ে কোনটায় যাব? সেটাই ভাবনায় ফেলছে।

“তবে বেছে বেছে কয়েকটা সেশনে উপস্থিত হয়েছি। খুব ভালো লাগছে এই উৎসবে এসে।”

Also Read: কোভিডের সব ধরনের জন্য এক টিকা? ‘আশাবাদী’ নন গিলবার্ট

এদিন ‘লস্ট কান্ট্রি, লাস্ট ওয়ার্ডস’ শীর্ষক সেশনে সোমালি সাহিত্যিক নুরুদ্দিন ফারাহ বলেন, “লেখককেই ঠিক করতে হবে, সে কোন ভাষায় লিখবে। আমার মধ্যে বরাবরই স্বাধীনচেতা মনোভাব বিরাজ করত। আমাকে কী করতে হবে, সেটা কেউ বলে দিলে আমি তা পছন্দ করতাম না। বরং আমি সবসময় সেটার বিপরীত কাজটাই করতাম।”

‘ওটিটি: দ্য ফিউচার অব কনটেন্ট ক্রিয়েশন’ শীর্ষক প্যানেল আলোচনায় সেন্সরবোর্ডের খড়গ যেন ওটিটির মুক্ত গল্প বলার পরিবেশকে বাধাগ্রস্ত করতে না পারে তা তুলে ধরেন বক্তারা। আলোচক ছিলেন ওটিটি প্ল্যাটফর্ম চরকির উপদেষ্টা সাজ্জাদ শরীফ, নির্মাতা সৈয়দ আহমেদ শাওকী ও শিক্ষক-গবেষক ইলোরা গালিম চৌধুরী।

বিকালে আরেক অধিবেশনে কথা বলেন অস্ট্রেলিয়ান মাস্টার শেফ সিজন-১৩ রানার্স আপ কিশোয়ার চৌধুরী ও বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ লেখিকা অঞ্জলি কিউ রউফ।

কিশোয়ার চৌধুরী বলেন, “রান্নার কোনও ভৌগলিক অবস্থান নেই, তবে সাংস্কৃতিক প্রভাব রয়েছে। আমি অস্ট্রেলিয়ায় জন্ম নিয়েছি, আমি বাঙালি। আমার জন্য সৌভাগ্য যে বাংলার প্রভাব রয়েছে আমার জীবনে।”

একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আরেক আলাপচারিতায় অংশ নেন হলিউড অভিনেত্রী টিল্ডা সুইনটন। আড্ডার শিরোনাম ছিল ‘আ স্যালুট টু ফেলোশিপ’। এ নিয়ে তৃতীয়বারের মত উৎসবে এসেছিলেন তিনি।

তৃতীয় দিনে যা থাকবে

শনিবার তৃতীয় দিনও ঢাকা লিট ফেস্টে থাকছে নানা আয়োজন। সকাল ৯ টায় গুরুদোয়ারের আধ্যাত্মিক সুরের মাধ্যমে শুরু হবে তৃতীয় দিনের আনুষ্ঠানিকতা।

এরপর সকাল ১০টায় আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে কোক স্টুডিও বাংলার নেপথ্যের গল্প শোনাবেন সংগীতশিল্পী বুনো, আবির রাজবিন ও চিত্রনাট্যকার গাওসুল আলম শাওন। একই সময় বাঙালির চিন্তার ইতিহাস নিয়ে কথা বলবেন অধ্যাপক সলিমুল্লাহ খান ও তপধীর ভট্টাচার্য। এরপর একই সময়ে থাকছে ‘আইরা এবং তার মায়ের অভিযান’ নিয়ে গল্প বলার আসর।

এদিন শিশুদের জন্য থাকছে ‘লাল পরী, নীল পরী’ শীর্ষক পাপেট শো। সকাল সোয়া ১১টায় আলোচনা করবেন ভারতীয় সাহিত্য সমালোচক অমিতাভ ঘোষ, নোবেল বিজয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ ও পংকজ মিশ্র।

একই সময়ে অপর একটি সেশনে উপন্যাসের নতুন ধরনের খোঁজ নিয়ে আলাপ করবেন কথাসাহিত্যিক আনিসুল হক, শাহীন আখতার ও মোহিত কামাল। দুপুর ১২টায় থাকছে বুকার পুরস্কারপ্রাপ্ত অঞ্জলি শ্রীর আলোচনা।

বইয়ের বাজার নিয়ে একই সময়ে আলাপ করবেন খান মাহবুব, দীপঙ্কর দাস।

ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের সদস্যদের একটি অধিবেশন থাকছে এদিন। তাছাড়া বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের আয়োজনে পারফরম্যান্স এবং বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান থাকছে দুপুর পৌনে দুইটায়।

ব্রিটিশ অভিনেত্রী টিল্ডা সুইনটনের সঙ্গে আলাপে অংশ নেবেন আহসান আকবার। ভ্যাকসিন নিয়ে আলাপ করবেন এস্ট্রাজেনেকার সহ-উদ্ভাবক সারাহ গিলবার্ট, তার সঙ্গে আলাপে থাকবেন সাদাফ সায। বিকালে উদ্ভাবনী আলাপে থাকবেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ ও স্থপতি মেরিনা তাবাসসসুম।

এদিন ধরাবাঁধার বাইরে যাওয়ার গল্প শোনাবেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সঙ্গে থাকবেন অভিনেত্রী বন্যা মির্জা।

এছাড়া থাকছে রিকশাগার্ল চলচ্চিত্রের প্রদর্শনী, এ নিয়ে আলাপ করবেন নির্মাতা অমিতাভ রেজা। মহাবিশ্ব নিয়ে আলাপ করবেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। বাউল শফি মণ্ডলের সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে তৃতীয় দিনের আয়োজন।