কিছু ক্ষতি হলেও রামপাল সরবে না: অর্থমন্ত্রী

সুন্দরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের নেতিবাচক কিছু প্রভাব পরিবেশের উপর পড়বে স্বীকার করে নিয়েও প্রকল্পটি না সরানোর পক্ষে সরকারের অবস্থান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2016, 03:02 PM
Updated : 17 Feb 2016, 12:04 PM

তিনি বলেছেন, “দেয়ার উড বি সাম ইমপ্যাক্ট, অবভিয়াসলি (অবশ্যই কিছু প্রভাব পড়বে)। এত নৌকা আসবে, ক্যারিং সো মাচ কোল; এই নৌকা আসার ফলেই তো ফ্লোরা-ফনা ভেরি সাবস্টেনশিয়ালি অ্যাফেক্টেড হবে।”

ভারতের সঙ্গে যৌথ অর্থায়নে বাগেরহাটের রামপালে বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে, যা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের জন্য হুমকি হবে দাবি করে তার বিরোধিতা করে আসছে পরিবেশবাদীরাসহ বিভিন্ন রাজনৈতিক দল।

তবে ক্ষতির সম্ভাবনা নাকচ করে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, ক্ষতি যতটুকু সম্ভব কমিয়েই এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, “রামপাল নিয়ে আমাদের জ্বালানি মন্ত্রণালয়ের বক্তব্য হল, তারা একটা ভালো পরিবেশগত সমীক্ষা করেছে। সেখানে খুব বেশি ইমপ্যাক্ট হবে না বলে দেখা গেছে।’”

এই বিদ্যুৎকেন্দ্রটি সরিয়ে অন্য কোথাও করা যায় কি না- সাংবাদিকদের এই প্রশ্নে তিনি বলেন, “এটার মনে হয়, এখন পসিবিলিটি নাই।”

সোমবার বিশ্ব ব্যাংকের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক পলা ক্যাবালেরো নেতত্বাধীন একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের জিজ্ঞাসার জবাবে মন্ত্রী একথা বলেন।

এই বিদ্যুৎ কেন্দ্রের কারণে সুন্দরবনের ঝুঁকি খতিয়ে দেখতে ইউনেস্কোর একটি প্রতিনিধি দলেরও মার্চ মাসে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে।

অর্থমন্ত্রী সাংবাদিকদের জিজ্ঞাসায় প্রথমে রামপাল নিয়ে এখনি কোনো কথা বলতে রাজি হননি।

“আমি রামপাল যাচ্ছি। সেখান থেকে ফিরে কথা বলা যাবে,” বলার পর কিছু কথা বলেন তিনি।

এই প্রকল্প সরানোর ক্ষেত্রে জটিলতার বিষয়টি তুলে ধরে মুহিত বলেন, “কোল বেইজড প্ল্যান্ট তো ল্যান্ড বেইজড বাংলাদেশে করার সুযোগ নেই। আমরা এই লেসনটা নিয়েছি। এ কারণে ভবিষ্যতে কয়লাভিত্তিক প্ল্যান্ট মহেশখালী, পায়রাসহ অন্যান্য উপকূলীয় এলাকায় হবে।”

খুলনা-ভোলা-পটুয়াখালীর সঙ্গে সংশ্লিষ্ট দ্বীপগুলো খতিয়ে দেখে ভবিষ্যতে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র করা যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (ফাইল ছবি)

সুন্দরবন সম্পর্কে জানতে চাইলে এক পর্যায়ে মন্ত্রী বলেন, “সুন্দরী গাছ আমরা খুব কেটে ফেলতেছি। তার ফলে সুন্দরবন ব্যাপক এলাকা বন থেকে আলাদা হয়ে যাবে। এটা আমাদের জন্য ভালো না।

“আমাদের বন এলাকা খুব কম। এটা নয় ভাগ, অন্তত ১৫ ভাগ থাকা উচিত। এই জন্য সুন্দরবন নিয়ে আমাদের ডমেস্টিকালি কিছু করতে হবে।”

গাছ কাটা বন্ধের পাশাপাশি জনগণ যেন বন রক্ষায় এগিয়ে আসে, সেই সচেতনতা গড়ে তোলার উপর জোর দেন তিনি।

“জ্বালানিতে কাঠের ব্যবহার কমাতে আমরা এখন সারা দেশে এলপিজি সরবরাহ করছি। এটা সুন্দরবন ধ্বংসরোধে একটা বড় সহযোগিতা হতে পারে।”

তেলের দাম নিয়ে ‘আলোচনা হবে’

জ্বালানি তেলের দাম কমানো হবে কি না- সাংবাদিকরা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “জ্বালানি মন্ত্রণালয় থেকে পেপার এসেছে, আমাদের একটা মিটিং আছে।

“আমি জ্বালানি মন্ত্রণালয়কে বলেছি, ইকোনোমিক অ্যাফেয়ার্স কমিটির জন্য এ বিষয়ে ওয়ার্কিং পেপার সাবমিট করতে। যেখানে কিছু প্রাইস নিয়ে আলোচনা হবে। হাউ টু রেসপন্ড টু গ্লোবাল ফল ইন প্রাইস।”

বিশ্ব বাজারে জ্বালানি তেলের অব্যাহত দরপতনেও সরকার দাম কমায়নি; যদিও সব মহল থেকেই দাম কমানোর দাবি জানানো হচ্ছে।  

বিপিসি ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত কমানোর একটি প্রস্তাব দিয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে।

অর্থমন্ত্রী বলেন, “আমি এখনও তা দেখিনি। এটাই হবে আমাদের ম্যাটার অব ডিসকাশন। যেহেতু জ্বালানিমন্ত্রী প্রধানমন্ত্রী। তাই মিটিংয়ের আগে আমাদের তার মন্তব্যও নিতে হবে।”