দুই বিদেশি খুন নিয়ে এখনও আঁধারে গোয়েন্দারা

আইএস সংশ্লিষ্টতার বিষয়টি উড়িয়ে দিলেও ছয় দিনের ব্যবধানে দুই বিদেশিকে বাংলাদেশের দুই অঞ্চলে একই কায়দায় কারা হত্যা করেছে, তার কূল-কিনারা করতে পারছে না গোয়েন্দারা।

গোলাম মুজতবা ধ্রুবও আশিক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 04:52 PM
Updated : 6 Oct 2015, 04:12 AM

গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের পর ৩ অক্টোবর রংপুরে খুন করা হয় জাপানের নাগরিক কুনিও হোশিকে

রাজধানীর কূটনীতিক পাড়ায় সন্ধ্যার পর তাভেল্লাকে গুলি চালিয়ে হত্যার পর যেভাবে খুনিরা মোটর সাইকেলে পালিয়ে গিয়েছিল, তিনশ কিলোমিটার দূরে রংপুরের পল্লীতে কুনিওর হত্যাকাণ্ডও ছিল একই কায়দায়।

এনজিওকর্মী তাভেল্লার সহকর্মী গুলশান থানায় মামলা করেন অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিদের আসামি করে। হত্যাকাণ্ড তদন্তে একটি কমিটিও করা হয় আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

অগ্রগতি কী- জানতে চাইলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মাহফুজুর রহমান সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখনও সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না, কী কারণে ওই বিদেশি নাগরিককে হত্যা করা হয়েছে।”

তবে বিভিন্ন বিষয় বিবেচনায় রেখে কয়েকটি দলে ভাগ হয়ে তদন্ত চলছে জানিয়ে তিনি বলেন, হত্যা রহস্য উদ্ঘাটনে তারা আশাবাদী।

কুনিও হত্যাকাণ্ডের দুই দিন পর সোমবার তদন্তের অগ্রগতি জানতে চাইলে পুলিশের রংপুর রেঞ্জের ভারপ্রাপ্ত ডিআইজি হুমায়ুন কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“আইনশৃঙ্খলাবাহিনীর বেশ কয়েকটি দল কাজ করছে। তবে গণমাধ্যমের সামনে বলার মতো কোনো তথ্য আমার কাছে নেই।”

চেজারে তাভেল্লা খুন হন গুলশানের এই সড়কে

রংপুরের এই মেঠোপথে খুন হন কুনিও হোশি

বাংলাদেশে নাগরিকদের চলাচলে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার সতর্কতা জারির মধ্যে তাভেল্লা খুন হওয়ার পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস এর দায়িত্ব স্বীকার করে বলে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপ দাবি করে। জাপানি কুনিও হত্যার দায় স্বীকার করেও আইএস টুইট করে বলে রয়টার্স জানিয়েছে। 

এর আগে বাংলাদেশে বিদেশি নাগরিক সৌদি আরব দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যাকাণ্ডের শিকার হলেও তা ছিনতাইকারীদের কাজ বলে পুলিশের তদন্তে উঠে আসে।

সাম্প্রতিক ব্লগার হত্যাকাণ্ডের প্রতিটি ক্ষেত্রে ব্যবহার হয়েছিল ধারাল অস্ত্র। ওই সব হত্যাকাণ্ডে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমকে মূল সন্দেহ গোয়েন্দাদের; যদিও খুনিদের সবাই এখনও গ্রেপ্তার হয়নি।

ব্লগার হত্যাকাণ্ড যেমন এক রকম, দুই বিদেশি হত্যাকাণ্ডের ধরনও এক। তবে ব্লগার হত্যাকাণ্ডে আগ্নেয়াস্ত্রের ব্যবহার দেখা যায়নি, বিদেশি হত্যাকাণ্ডের ক্ষেত্রে ব্যবহার হয়েছে আগ্নেয়াস্ত্র এবং মোটর সাইকেল। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী, দুটি ক্ষেত্রেই ‍খুনি ছিল তিনজন।  

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে আইএসের সম্পৃক্ততার বিষয়টি আসার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তা প্রত্যাখ্যান করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেন, এই দলটির তৎপরতা এখনও বাংলাদেশে গড়ে ওঠেনি।

পঞ্চাশোর্ধ্ব তাভেল্লা নেদারল্যান্ডস ভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান আইসিসিও-এর বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বিষয়ক একটি প্রকল্পের পরিচালক ছিলেন। বাংলাদেশে একাই থাকতেন তিনি।

৬৬ বছর বয়সী কুনিও আসেন জাপান প্রবাসী রংপুরের দুই ভাইয়ের সঙ্গে যোগাযোগের সূত্র ধরে। রংপুরের কাউনিয়ায় একটি ঘাসের খামার করছিলেন তিনি। একাই থাকতেন রংপুর শহরে একটি ভাড়া বাড়িতে, যে বাড়ির দুই ছেলের সঙ্গে জাপানে তার পরিচয়।

চেজারে তাভেল্লা

কুনিও হোশি

একাধিক গোয়েন্দা কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুই বিদেশি হত্যাকাণ্ডে যোগসূত্র কী, তা তদন্ত করে দেখছেন তারা।

তাভেল্লার ক্ষেত্রে পেশাগত বা ব্যক্তিগত কোনো শত্রুতা ছিল কি না, তাও যাচাই করা হচ্ছে।

গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা বলেন, “ঘটনাস্থল থেকে পুলিশ যেসব ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে, সেগুলো ক্লিয়ার না। তাই হত্যা রহস্য উদঘাটনে প্রত্যক্ষদর্শীদের একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাছাড়া প্রযুক্তিরও সহায়তা নিচ্ছেন গোয়েন্দারা।”

কুনিও হত্যাকাণ্ডের পর তার বাড়িওয়ালা, রিকশাচালকসহ ছয়জনকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

দুই বিদেশি লাশই এখনও মর্গে রয়েছে। তাভেল্লার লাশ রয়েছে ঢাকা মেডিকেল কলেজ মর্গে, কুনিওরটি রংপুর মেডিকেল কলেজ মর্গে।

ঢামেক পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোজাম্মেল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সোমবার দুপুরে ইতালি দূতাবাস থেকে টেলিফোন করে তাভেল্লার ময়নাতদন্ত প্রতিবেদন সম্পন্ন হয়েছে কি না তা জানতে চাওয়া হয়েছে। তবে কবে তারা লাশ বুঝে নেবেন, তা বলেনি।

রোববার ময়নাতদন্ত প্রতিবেদন পুলিশ পেয়েছে বলে জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা জিহাদ হোসেন। তিনি বলেন, এতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর উল্লেখ রয়েছে। তারা প্রতিবেদনটি পর্যালোচনা করছেন।

কুনিওর ময়নাতদন্তও হয়েছে রোববার। চিকিৎসক বলেছেন, কাছে থেকে তিনটি ‍গুলি করা হয় এই জাপানিকে।

জাপান দূতাবাসের প্রতিনিধিদের কাছে লাশ হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন রংপুরের জেলা প্রশাসক রাহাত আনোয়ার।

এদিকে দুই বিদেশি হত্যাকাণ্ডের মধ্যে সোমবার পাবনায় একটি চার্চের ফাদারকে গলা কেটে হত্যার একটি চেষ্টা হয়েছে। বান্দরবানে কয়েকজন পর্যটক নিখোঁজ বলেও খবর পাওয়া গেছে।