উত্তর কোরিয়া ‘দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে’

উত্তর কোরিয়ার দক্ষিণ হোয়াংহে প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয় আর সেগুলো উড়ে ৬২০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 11:53 AM
Updated : 14 March 2023, 11:53 AM

উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূলীয় সাগরে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল প্রায় ৭টা ৪০ মিনিটের দিকে উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলীয় প্রদেশ দক্ষিণ হোয়াংহে থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয় আর সেগুলো উড়ে প্রায় ৬২০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।  

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া শুরু করার সময়টিতে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া।

এক বিবৃতিতে জেসিএস জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী উচ্চ সতর্কাবস্থায় আছে এবং যুক্তরাষ্ট্রের নিবিড় সহযোগিতায় পুরোপুরি প্রস্তুত অবস্থা বজায় রেখে চলেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, জাপান ওই ক্ষেপণাস্ত্রের বিষয়ে তথ্য সংগ্রহ করছে এবং ওই উৎক্ষেপণের কারণে তাদের দেশের সীমানায় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত নয় তারা।   

জাপানের মুখ্য ক্যাবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলো জাপানের সীমানায় বা একান্ত অর্থনৈতিক অঞ্চলে উড়ে এসেছে এমনটি নিশ্চিত হয়নি।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও পারমাণবিক পরীক্ষার মতো আরও ‘উস্কানিমূলক পদক্ষেপ’ নিতে পারে মন্তব্য করে মাতসুনো বলেন, “উত্তর কোরিয়ার সামরিক পদক্ষেপের বিষয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত রাখবো আমরা।”   

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড বলেছে, উত্তর কোরিয়ার সর্বশেষ উৎক্ষেপণ যুক্তরাষ্ট্রের সেনা বা অঞ্চলের বা এর মিত্রদের জন্য কোনো তাৎক্ষণিক হুমকি তৈরি করেনি। তবে উত্তর কোরিয়ার ‘অবৈধ অস্ত্র কর্মসূচী’র একটি অস্থিতিশীল প্রভাব আছে বলে জানিয়েছে তারা।

উত্তর কোরিয়ার ‘কঠোর নিন্দা’ জানিয়ে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ একটি গভীর উস্কানি যা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ এবং এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লংঘন।

এই স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দুই দিন আগে উত্তর কোরিয়া সাবমেরিন থেকে পরীক্ষামূলকভাবে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল। 

সোমবার থেকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ‘ফ্রিডম শিল্ড ২৩’ বলে অভিহিত করা ১১ দিনব্যাপী যৌথ সামরিক মহড়া শুরু করেছে। উত্তর কোরিয়ার বাড়তে থাকা হুমকি মোকাবেলায় ২০১৭ সালের পর থেকে এই মাত্রার মহড়া আর দেখা যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।    

আরও খবর:

Also Read: সাবমেরিন থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া