মরক্কোয় ভূমিকম্পে নিহত হাজার ছাড়াল

আহতের সংখ্যা বেড়ে ৬৭২ জন হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 10:52 AM
Updated : 10 Feb 2024, 10:52 AM

আফ্রিকার দেশ মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১০৩৭ হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। যে সংখ্যা নিশ্চিতভাবেই আরও বাড়বে বলে সংবাদমাধ্যমের খবর। আহতের সংখ্যাও বেড়ে ৬৭২ জন হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে মরক্কো।

ভূমিকম্পের উৎপত্তি স্থল পর্যটন নগরী মারাকেশ থেকে ৭১ কিলোমিটার দক্ষিণপশ্চিমে হাই অ্যাটলাস পর্বতমালায়। পার্বত্য অঞ্চলের প্রত্যন্ত গ্রামগুলো ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানেই অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে। আর সেখানে উদ্ধারকর্মীদের পৌঁছানো কঠিন হয়ে পড়েছে।

এরইমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক তাদের দেশের পক্ষ থেকে সহায়তার প্রস্তাব দিয়েছেন। দুই বছর আগে মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করা আলজেরিয়া মানবিক ত্রাণ ও চিকিৎসা সহায়তা নিয়ে ভূমিকম্প দুর্গতদের পাশে দাঁড়াতে তাদের আকাশসীমা খুলে দিতে প্রস্তুত বলে জানিয়েছে।

শুক্রবার রাতের এ ভূমিকম্পে বহু ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের সময় বড় বড় শহরগুলোতে আতঙ্কিত বাসিন্দারা ঘর ছেড়ে বেরিয়ে আসেন। ২০০৪ সালে মরক্কোর উত্তরাঞ্চলীয় রিফ পর্বতমালায় আরেকটি প্রাণঘাতী ভূমিকম্পে ৬০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। - সূত্র: বিবিসি, রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)