গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ১২

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক জিহাদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 05:11 AM
Updated : 9 May 2023, 05:11 AM

গাজায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ১২ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হয়েছেন বলে ফিলিস্তিনি ছিটমহলটির এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার তারা ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক জিহাদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে।

ফিলিস্তিনি কর্মকর্তার জানিয়েছেন, আবাসিক এলাকায় চালানো এসব হামলায় শিশুসহ অন্তত ছয় বেসামরিক ও ইসলামিক জিহাদের তিন জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক বছরেরও বেশি সময় ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতার সর্বশেষ ঘটনা এই বিমান হামলা। এ সময়জুড়ে অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতিস্থাপনকারীদের ক্রমবর্ধমান সহিংসতার মধ্যে রাস্তায় রাস্তায় ইসরায়েলিদের লক্ষ্য করে ফিলিস্তিনিদের হামলা ও সেখানে ইসরায়েলি সামরিক বাহিনীর একের পর এক প্রাণঘাতী অভিযান দেখা গেছে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা ইসলামিক জিহাদের তিন জ্যেষ্ঠ কমান্ডারকে লক্ষ্য করে হামলাগুলো চালিয়েছে।

ইসলামিক জিহাদ ফিলিস্তিনের অবরুদ্ধ উপকূলীয় ভূখণ্ডটির দ্বিতীয় সবচেয়ে প্রভাবশালী সশস্ত্র গোষ্ঠী। এই ভূখণ্ডটি সেখানকার সবচেয়ে প্রভাবশালী গোষ্ঠী হামাসের শাসনাধীন।    

“ইসরায়েলি নাগরিকদের ক্ষতি করা যেকেনো সন্ত্রাসীকে এর জন্য অনুশোচনা করতে বাধ্য করা হবে,” বলেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট।

তিনি জানান, ইসরায়েলি সামরিক বাহিনী গোয়েন্দা সংস্থা শিন বেতের সঙ্গে কাজের মধ্য দিয়ে গাজায় ইসলামিক জিহাদের নেতৃবৃন্দকে লক্ষ্য করে ‘সুনির্দিষ্ট’ অভিযান চালিয়েছে। 

গাজার এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, আবাসিক এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত ১২ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হয়েছেন।

ইসলামিক জিহাদের সশস্ত্র শাখা তিনটি মৃত্যুর কথা নিশ্চিত করে বলেছে: “আমরা আমাদের অবস্থান ত্যাগ করবো না এবং আল্লার ইচ্ছায় প্রতিরোধ অব্যাহত থাকবে।”

যে কমান্ডাররা নিহত হয়েছেন তাদের জিহাদ ঘানেম, খলিল আল বাহতিনি এবং তারেক ইজেলদিন বলে শনাক্ত করেছে ইসলামিক জিহাদ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরায়েলি জঙ্গি বিমানগুলো আবাসিক এলাকায় ইসলামিক জিহাদের আশ্রয়স্থলগুলোতে এবং গাজাজুড়ে থাকা তাদের প্রশিক্ষণ শিবির ও সীমান্ত চৌকিগুলোতে আঘাত হানে। এ সময় কয়েক ঘণ্টা ধরে গাজাজুড়ে শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা যায়।

এ হামলার প্রতিক্রিয়ায় ইসলামিক জিহাদের মুখপাত্র তারেক সেলমি বলেছেন, “এই বোমা হামলার জবাব বোমা হামলার মাধ্যমেই দেওয়া হবে এবং হামলার জবাব হামলার মাধ্যমেই দেওয়া হবে। এই অপরাধ শাস্তি ছাড়া পার পাবে না।”

ভিডিওগুলোতে দেখা গেছে, বিমান হামলার সময় রাতের আকাশ আলো করে আগুনের শিখা জ্বলে উঠছে ও ধোঁয়া বের হচ্ছে, আর দমকল কর্মীদের ট্রাক সেদিকে ছুটে যাচ্ছে।

মঙ্গলবারের এই বিমান হামলায় এক বহুল পরিচিত ফিলিস্তিন দন্ত চিকিৎসক নিজ বাড়িতে স্ত্রীসহ নিহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিস্তিনিরা তার জন্য শোক প্রকাশ করে তাকে একজন বিশ্বস্ত বন্ধু ও নম্র মানুষ বলে অভিহিত করেছেন। 

গত সপ্তাহে ইসরায়েলের হেফাজতে টানা অনশন ধর্মঘট করে এক ফিলিস্তিনি বন্দি মারা যাওয়ার পর গাজার সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে ইসরায়েলের কয়েক ঘণ্টা ধরে হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটেছিল। তাতে এক ফিলিস্তিনি নিহত হয়েছিলেন।   

জানুয়ারি থেকে দুই পক্ষের মধ্যে চলতে থাকা হানাহানিতে এ পর্যন্ত শতাধিক ফিলিস্তিনি ও ১৯ ইসরায়েলি ও বিদেশি নিহত হয়েছেন।

মঙ্গলবার ভোররাতের এ হামলার পর গাজার দুটি সীমান্ত ক্রসিং দিয়ে লোক ও পণ্য চলাচল বন্ধ করে দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত ক্রসিং দুটি বন্ধ থাকবে বলে জানিয়েছে তারা।

গাজায় বিমান হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলে রকেট হামলা হতে পারে এমন পূর্বানুমান থেকে গাজা সীমান্তের ৪০ কিলোমিটারের মধ্যে থাকা ইসরায়েলি শহরগুলোর বাসিন্দাদের মঙ্গলবার ভোররাত আড়াইটা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বোম্ব শেল্টারের কাছাকাছি থাকার আহ্বান জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।