ভারতের উদ্বেগ সত্ত্বেও শ্রীলঙ্কায় চীনের সামরিক জরিপ জাহাজ

গত কিছুদিন ধরে এই জাহাজের নোঙর করা নিয়ে ভারত ও চীনের মধ্যে বাদানুবাদ চলছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 07:12 AM
Updated : 16 August 2022, 07:12 AM

চীনের সামরিক বাহিনীর জরিপ জাহাজ ইউয়ান ওয়াং ৫ শ্রীলঙ্কার চীননির্মিত হাম্বানটোটা বন্দরে নোঙর করেছে।

সোমবার নৌযানের গতিপথের ওপর নজর রাখা রেফিনিটিভ ডাটা ও স্থানীয় গণমাধ্যম চীনা জাহাজের লঙ্কান বন্দরে ভেড়ার তথ্য নিশ্চিত করেছে।

শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় সবচেয়ে বেশি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দুই দেশ ভারত ও চীনের মধ্যে গত কিছুদিন ধরে এই জাহাজের নোঙর করা নিয়ে বাদানুবাদ চলছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শক্তিশালী ও বড় প্রতিপক্ষ চীন এশিয়া ও ইউরোপের মধ্যে জাহাজ চলাচলের প্রধান পথের নিকটবর্তী হাম্বানটোটা বন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করতে পারে, এমন আশঙ্কায় উদ্বিগ্ন নয়া দিল্লি ।

বৈদেশিক নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং ৫-কে চীনের অত্যাধুনিক প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজ বলছেন; এই ধরনের জাহাজগুলো উপগ্রহ, রকেট ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পর্যবেক্ষণে ব্যবহৃত হয়।

পেন্টাগন জানিয়েছে, ইউয়ান ওয়াং শ্রেণির জরিপ জাহাজগুলো চীনের সেনাবাহিনী গণমুক্তি ফৌজের কৌশলগত সহায়তা বাহিনী দ্বারা পরিচালিত।

Also Read: মার্কিন আইনপ্রণেতাদের সফর: তাইওয়ান ঘিরে আরও মহড়া চীনের

শনিবার শ্রীলঙ্কা জানিয়েছিল, ভারত ও যুক্তরাষ্ট্র উদ্বেগ জানানো সত্ত্বেও তারা ইউয়ান ওয়াং ৫-কে হাম্বানটোটা বন্দরে নোঙরের অনুমতি দিয়েছে।

তবে শ্রীলঙ্কার জলসীমায় থাকাকালে জাহাজটি কোনো গবেষণা পরিচালনা করবে না, এই শর্তে তাদের নোঙরের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার বন্দর কর্মকর্তারা।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জাহাজটিকে চীনের পরিচালিত বন্দরটিতে ২২ অগাস্ট পর্যন্ত অবস্থান করার অনুমতি দেওয়া হয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, এই জাহাজ তাদের কার্যক্রমের ওপর নজরদারি করতে পারে বলে ভারত উদ্বেগ প্রকাশ করেছিল। কিন্তু নৌযানটিকে ফিরিয়ে দিতে শ্রীলঙ্কার ওপর ভারত চাপ সৃষ্টি করেছে, এমন ভাষ্য নয়া দিল্লি প্রত্যাখ্যান করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক