মার্কিন আইনপ্রণেতাদের সফর: তাইওয়ান ঘিরে আরও মহড়া চীনের

পাঁচ মার্কিন আইনপ্রণেতার দল রোববার তাইপে সফরে গেছে এবং প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করেছে।

রয়টার্স
Published : 15 August 2022, 05:11 PM
Updated : 15 August 2022, 05:11 PM

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফর নিয়ে উত্তেজনার মধেই দ্বীপদেশটিতে একদল মার্কিন আইনপ্রণেতার সফরে ক্ষুব্ধ চীন তাইওয়ান ঘিরে আরও সামরিক মহড়া চালিয়েছে।

পাঁচ মার্কিন আইনপ্রণেতার ওই দলটি রোববার তাইওয়ানের রাজধানী তাইপে সফরে গেছে এবং প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করেছে।

এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে চীন একে ‘সার্বভৌমত্বের লঙ্ঘন’ বলে অভিযোগ করেছে এবং সোমবার তাইওয়ান ঘেঁষে মহড়া চালিয়েছে।

এদিন ১৫ টি চীনা জঙ্গি বিমান তাইওয়ান প্রণালীর মাঝরেখা অতিক্রম করেছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন। এ দ্বীপের নিয়ন্ত্রণ নিতে প্রয়োজন হলে সামরিক শক্তি ব্যবহারের হুমকিও দিয়ে আসছে তারা।

পেলোসির তাইপে সফরের আগে যুক্তরাষ্ট্রকে ‘এক চীন’ নীতি মেনে চলা এবং আগুন নিয়ে না খেলার হুঁশিয়ারিও করেছে চীন।

কিন্তু চীনের হুমকিধমকির পরও গত ২ আগস্ট তাইওয়ান সফরে যান পেলোসি। তার সফরকে কেন্দ্র করে ক্ষুব্ধ চীন তাইওয়ান ঘিরে নজিরবিহীন মহড়া শুরু করলে চরম উত্তেজনা সৃষ্টি হয়।

চীন প্রাথমিকভাবে চার দিনের জোর সামরিক মহড়া শেষের পরদিনই আরও মহড়া চালিয়েছিল। আর এখন মার্কিন প্রতিনিধিদলের তাইওয়ান সফরের এই সময়ে চীন নতুন করে আরও মহড়া চালাল।

চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড বলেছে, তারা সোমবার তাইওয়ান ঘিরে সমুদ্র এবং আকাশে যৌথভাবে নানা কসরতের যুদ্ধপ্রস্তুতিমূলক টহল এবং যুদ্ধমহড়া পরিচালনা করেছে।

ইস্টার্ন থিয়েটার কমান্ডের ঊর্ধ্বতন কর্নেল শি ই অফিসিয়াল টুইটার একাউন্ট উইবো তে বলেছেন, “তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে যুক্তরাষ্ট্র ও তাইওয়ান। তারা রাজনৈতিক কূটকৌশলও খাটাচ্ছে। এর জবাবেই চীনের নতুন এই সামরিক মহড়া।”

“আমরা তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা এবং আমাদের জাতীয় সার্বভৌমত্বকে সুদৃঢ়ভাবে রক্ষা করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক