কর ফাঁকির মামলায় নোবেলজয়ী মারিয়া রেসা খালাস

তিনি ২০২১ সালে একজন রাশিয়ান সাংবাদিকের সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 07:04 AM
Updated : 7 Feb 2024, 07:04 AM

ফিলিপিন্সের নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা এবং তার নিউজ সাইট র‌্যাপলারকে কর ফাঁকির মামলা থেকে খালাস দিয়েছে দেশটির একটি আদালত।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য লড়তে থাকা এই সাংবাদিকের জন্য আরেকটি আইনি বিজয় হিসেবে দেখা হচ্ছে এই রায়কে।

র‌্যাপলার প্রধান রেসা ২০২১ সালে একজন রাশিয়ান সাংবাদিকের সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পান। ফিলিপিন্সের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে এবং তার কথিত মাদকের বিরুদ্ধে যুদ্ধের বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য আলোচিত ছিল র‌্যাপলার। মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে দুতের্তে যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছেন, তাই প্রকাশ্যে এনেছিল রেসার র‌্যাপলার।

মঙ্গলবার রায় ঘোষণার পর রেসা সাংবাদিকদের বলেন, তার এই খালাসের রায় একটি ‘ভালো সংকেত’ দেবে।

“খালাসের এই রায় বিচার ব্যবস্থার প্রতি আমাদের আস্থা বাড়াবে। রাজনৈতিক হয়রানি ও সংবাদপত্রের স্বাধীনতার ওপর আক্রমণ সত্ত্বেও আমরা আদালতের মাধ্যমেই বিষয়টির নিষ্পত্তি করার যে সংকল্প দেখিয়েছি, সেটি আরও শক্তিশালী হল।”

তিনি বলেন, “এই রায় দেখাল যে, আদালতের বিচার ব্যবস্থা এখনও সঠিকভাবে কাজ করছে। বাকি অভিযোগগুলোও খারিজ হয়ে যাবে বলে আমরা আশা করছি।”

নয় মাস আগে একই ধরনের আরেকটি কর ফাঁকির মামলা থেকে খালাস পান রেসা। সে কারণে এ মামলা থেকেও যে তিনি খালাস পাবেন, তা প্রত্যাশিতই ছিল।

যদিও মারিয়া রেসা এই মামলায় দোষী সাব্যস্ত হলে তার বেশ বড় মেয়াদের কারাদণ্ড হতে পারতো। রায় ঘোষণার পর রেসা বলেন, ‘আজ সত্যের জয় হয়েছে, ন্যায়বিচারের জয় হয়েছে।’

৫৯ বছর বয়সী মারিয়া রেসা ও র‌্যাপলারের বিরুদ্ধে ২০১৮ সালে কর ফাঁকির এই অভিযোগ আনে ফিলিপিন্স সরকার। জামিনে থাকা রেসার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। ২০২০ সালে সাইবার আইনের এক মামলায় তাকে দোষী সাব্যস্তও করা হয়েছিল। এসব মামলাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে আসছেন এই নোবেলজয়ী।

ফিলিপিন্সের নিয়ন্ত্রক সংস্থা র‌্যাপলার বন্ধ করে দেওয়ার নির্দেশ দিলেও এর বিরুদ্ধে আপিল করে সংবাদমাধ্যমটি। সেই আপিল এখনও নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে বিশ্বের ১৮০ দেশের মধ্যে ফিলিপিন্সের অবস্থান ১৩২তম।

সংবাদসূত্র: রয়টার্স 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)