আইওয়া ককাসে বড় ব্যবধানে জয় ট্রাম্পের

নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী অন্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় জনপ্রিয়তার দিক থেকে অনেক এগিয়ে আছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2024, 07:02 AM
Updated : 16 Jan 2024, 07:02 AM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম যুদ্ধ আইওয়া অঙ্গরাজ্যের ককাসে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশ্নাতীত জয় পেয়েছেন।

সোমবারের এ ককাসের দিকে দেশটির নাগরিক, রাজনৈতিক বিশ্লেষক ও গণমাধ্যম সবারই নজর ছিল, আর তাতে রিপাবলিকান পার্টির ওপর তার আধিপত্যের প্রদর্শনী তুলে ধরলেন ট্রাম্প। আইনি ঝামেলাও তাতে বাধ সাধতে পারেনি।  

এ বছরের নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী অন্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় জনপ্রিয়তার দিক থেকে অনেক এগিয়ে আছেন তিনি।

ট্রাম্পের অনেক পেছনে থেকে প্রার্থী বাছাইয়ে দ্বিতীয় হয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, এডিসন রিসার্চের প্রদর্শিত ফলাফলে এমনটি দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স। তিনি জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালিকে অল্প ব্যবধানে পরাজিত করেছেন।

আইনি ঝামেলায় জড়ানো ট্রাম্প শেষ পর্যন্ত প্রার্থী হতে না পারলে ডিস্যান্টিস অথবা হ্যালি হবেন তার বিকল্প রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী। এই প্রতিযোগিতায় আপাতত হ্যালিকে ছাড়িয়ে এগিয়ে গেলেন ডিস্যান্টিস। 

এ পর্যন্ত চারটি ফৌজদারি মামলার মুখোমুখি হয়েছেন ট্রাম্প। তারপরও আইওয়ার রিপাবলিকান প্রার্থী যুদ্ধে ট্রাম্প নজিরবিহীন ব্যবধানে জয় পাবেন এটা অনেকট অনুমিতই ছিল, কারণ যুক্তরাষ্ট্রের জাতীয় জরিপগুলোতে অন্যান্য প্রার্থীদের চেয়ে অনেক ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি। 

জয় পাওয়ার পর নিজের সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম ‘ট্রুথ সোশ্যাল’ এ তিনি লিখেন, “ধন্যবাদ আইওয়া, আমি তোমাদের সবাইকে ভালোবাসি!!!”

এডিসনের তথ্য অনুযায়ী, প্রত্যাশিত ভোটের প্রায় ৯০ শতাংশ পড়ার পর ট্রাম্পে পক্ষে ছিল ৫০ দশমিক ৯ শতাংশ ভোট, ডিস্যান্টিসের পক্ষে ২১ দশমিক ৪ শতাংশ এবং হ্যালির পক্ষে ১৯ শতাংশ।

এ পর্যন্ত আইওয়া রিপাবলিকান ককাসে সবচেয়ে বেশি ব্যবধানে জয় পেয়েছিলেন ১৯৮৮ সালে বব ডোল। তিনি ১২ দশমিক ৮ শতাংশ ব্যবধানে এগিয়ে থেকে জয়ী হয়েছিলেন।

রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌঁড়ে শামিল হওয়া উদ্যোক্তা বিবেক রামাস্বামী সোমবার মাত্র ৮ শতাংশ ভোট পেয়েছেন। সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে ট্রাম্পের পক্ষে সমর্থন জানিয়ে প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।    

আরও দেখুন: 

Also Read: নজরে আইওয়া ককাস, মাঠ কাঁপাচ্ছেন ট্রাম্পই