চীনে সেনাবাহিনীকে নিয়ে কৌতুক করায় ২১ লাখ ডলার জরিমানা

কর্তৃপক্ষ বলছে, কমেডি দল সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া করপোরেশন এবং এর কৌতুক অভিনেতা লি হাওসি সেনাবাহিনীর মানহানি করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 02:04 PM
Updated : 17 May 2023, 02:04 PM

সামরিক বাহিনীকে নিয়ে কৌতুক করায় চীনে একটি কৌতুক দলকে ১ কোটি ৭৪ লাখ ইউয়ান (২১ লাখ ডলার) জরিমানা করা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, কমেডি দল সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া করপোরেশন এবং এর কৌতুক অভিনেতা লি হাওসি সেনাবাহিনীর মানহানি করেছেন।

সামরিক বাহিনীতে ব্যবহৃত ‘ফাইট টু উইন’ স্লোগানের অপব্যবহার করায় কৌতুক কোম্পানিটিকে জরিমানা করা হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে দেশের সেনাবাহিনীর কাজের প্রশংসায় এ স্লোগান চালু করেছিলেন।

গত শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে একটি স্ট্যান্ড আপ কমেডি পারফরম্যান্সের সময় চীনের সেনাবাহিনীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করা হয়। ওই সময় কৌতুক অভিনেতা লি নিজের পালিত দুটি কুকুরের কথা উল্লেখ করেন। সেনাবাহিনীর আচরণবিধির সঙ্গে কুকুরের আচরণের সাদৃশ্য নিয়ে মন্তব্য করেন তিনি।

লি বলেছিলেন, তার পালিত ওই কুকুর দুটি একটি কাঠবিড়ালিকে তাড়া করছিল। এরপরই তিনি বলেন, “আপনি অন্য কুকুরদের দেখলে আদরনীয় মনে হবে। আর এই দুই কুকুর আমাকে কেবল একথাই কথা মনে করিয়ে দেয়....ফাইট টু উইন, দৃষ্টান্তমূলক আচরণ করুন।”

বিবিসি জানায়, কৌতুক কোম্পানিটি জরিমানা মেনে নিয়েছে এবং লির সঙ্গে তাদের চুক্তি বাতিল করেছে।

ওই কৌতুক অনুষ্ঠানের একটি অডিও রেকর্ডিং সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে প্রকাশ করা হয়েছে। দর্শকশ্রোতাদেরকে এই কৌতুক নিয়ে হাসাহাসি করতে শোনা গেছে।

তবে কৌতুকটি সবাই ভালভাবে নেননি। দর্শকশ্রোতাদের মধ্যে একজন এ কৌতুক নিয়ে অভিযোগ করেন। পরে মঙ্গলবার বেইজিং কর্তৃপক্ষ জানায়, তারা বিষয়টি তদন্ত করছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানায়, কর্তৃপক্ষ কৌতুক কোম্পানিটির অবৈধভাবে অর্থ উপার্জনের অভিযোগে ১৩ লাখ ২০ হাজার ইউয়ান জব্দ করেছে এবং আরও ১ কোটির বেশি ইউয়ান জরিমানা করেছে।

বেইজিংয়ে কৌতুক দলটির কর্মকাণ্ডও অনিশ্চিত কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।