ইউক্রেইনে রাশিয়ার তুমুল ক্ষেপণাস্ত্র ও গোলা হামলা

রাশিয়ার ছোড়া ১৮টি ক্ষেপণাস্ত্রের ১৫টিই ধ্বংসের দাবি করেছে ইউক্রেইন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 10:21 AM
Updated : 1 May 2023, 10:21 AM

ইউক্রেইনজুড়ে একের পর এক ক্ষেপণাস্ত্র ও গোলা হামলা শুরু করেছে রাশিয়া। তিনদিনের মধ্যে রাশিয়া এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমন হামলা চালাল।

এতে খেরসন অঞ্চলে একজন নিহত এবং দোনিপ্রপেত্রোভস্কে তিন শিশুসহ ২৫ জন নিহত হয়েছে। স্থানীয় সময় সোমবার ভোরের আগে দিয়ে রাশিয়া এসব হামলা চালিয়েছে।

ইউক্রেইনের সশস্ত্র বাহিনী বলছে, ১৮টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী, যার ১৫টি ঠেকিয়ে দিয়েছে ইউক্রেইনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা।

মূল নিশানাগুলোর একটি ছিল নিপ্রোর কাছে পাভলোহার্ড নগরী। সেখানে ইউক্রেইনের আক্রমণের জন্য রাখা রসদে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন রাশিয়া নিযুক্ত এক কর্মকর্তা।

টেলিগ্রামে এই কর্মকর্তা ভ্লাদিমির রগভ বলেন, রেলওয়ে অবকাঠামো এবং জ্বালানি ডিপো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। ১৯ টি বহুতল অ্যাপার্টমেন্ট ব্লক, ২৫ টি ব্যক্তিগত বাড়ি, ৬ টি স্কুল এবং কিন্ডারগার্টেন, ৫টি দোকানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেইনের সামরিক বাহিনী অনেক সময়ই বড় ধরনের পাল্টা হামলা চালাবে এমন কথা বলে এসেছে। তবে কোথায় এবং কখন এ হামলা চালানো হবে সেটি নির্দিষ্ট করে বলেনি।

বিবিসি জানায়, পাভলোহার্ড যুদ্ধের সম্মুখসারি থেকে প্রায় ৭০ মাইল দূরে ইউক্রেইন-নিয়ন্ত্রণাধীন একটি অঞ্চল। রাশিয়া বলছে, ইউক্রেইনের দীর্ঘদিনের পাল্টা আক্রমণ পরিকল্পনাকে বাধাগ্রস্ত করতেই সাম্প্রতিক এই জোর হামলা চালানো হচ্ছে।

কিইভে নগরীর সামরিক প্রশাসনের প্রধান শেরহি পোপকো বলেছেন, কিইভের আকাশেও ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া।

ওদিকে, খেরসন অঞ্চলে, যে অঞ্চলটি এখনও আংশিক রাশিয়ার ‍নিয়ন্ত্রণে, সেখানে রাশিয়া ৩৯ দফা গোলা হামলা চালিয়েছে। স্থলে স্থাপন করা অস্ত্রের পাশাপাশি ড্রোন এবং বিমান থেকে এসব হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইউক্রেইনের আঞ্চলিক কর্তৃপক্ষ।

গত ২৮ এপ্রিলে উমান নগরীতে রাশিয়ার তুমুল হামলায় অন্তত ২৩ জনের মৃত্যুর পর সোমবার ফের দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া।