মরক্কোর ভূমিকম্পে মৃত্যু ছাড়িয়েছে ২৮০০

শুক্রবার রাতে দেশটির হাই অ্যাটলাস পর্বতে ৬ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্প হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 06:31 AM
Updated : 7 Feb 2024, 06:31 AM

মরক্কোয় ছয় দশকের বেশি সময়ের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৮০০ ছাড়িয়ে গেছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ধ্বংসস্তূপের ভেতরে আটকা পড়া জীবিতদের বের করে আনার চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা।

শুক্রবার রাতে দেশটির হাই অ্যাটলাস পর্বতে ৬ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্প হয়। উৎপত্তিস্থলের ৭২ কিলোমিটার দক্ষিণপশ্চিমে গুরুত্বপূর্ণ নগরী মারাকেশসহ আশপাশের গ্রাম ও শহরগুলো তাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন জানিয়েছে, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৮৬২ জন। আহতের সংখ্যা ২ হাজার ৫৬২ জনে দাঁড়িয়েছে।

ধ্বংসস্তূপে আটকা পড়াদের দ্রুত বের করে আনার চেষ্টা করছেন মরক্কোর উদ্ধারকর্মীরা, তাদের সঙ্গে যোগ দিয়েছেন স্পেন, যুক্তরাজ্য ও কাতারের উদ্ধারকারী দল। 

কিন্তু ওই অঞ্চলে মাটির ইটের অধিকাংশ ঘর ভেঙে পড়েছে। সেই ধ্বংসস্তূপ ছড়িয়ে ছিটিয়ে থাকায় বেঁচে যাওয়া মানুষদের খুঁজে পাওয়ার সম্ভাবনা কমে আসছে বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

ভূমিকম্পের পর প্রাথমিক উদ্ধারকাজের গতি অত্যন্ত ধীর ছিল বলে অনেকে অভিযোগ করেছিলেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তল্লাশি ও উদ্ধারকাজের গতি বেড়েছে।

অনেক জায়গায় টানা চার রাত ধরে বাইরে কাটাতে হচ্ছে ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের। তাদের অনেকের কাছে তাঁবু পৌঁছানো সম্ভব হয়েছে।  সামরিক বাহিনীর হেলিকপ্টার থেকে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ভর্তি বস্তা ফেলতে দেখা গেছে স্থানীয় টেলিভিশনের ভিডিওতে।

যে এলাকায় ভূমিকম্প হয়েছে, তা অনেকটাই দুর্গম। ভূমিকম্পের পর সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সেখানে পৌঁছানোও কঠিন হয়ে পড়েছে। ফলে ঠিক কতজন নিখোঁজ রয়েছেন, তার কোনো হিসাব প্রকাশ করেনি দেশটির কর্তৃপক্ষ। 

সংবাদ সূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)