স্বাস্থ্য সুবিধা কর্তন: চীনে বয়স্কদের প্রতিবাদ-বিক্ষোভ

উহান শহর এবং উত্তর-পূর্বাঞ্চলীয় শহর দালিয়ানে বুধবার তারা দ্বিতীয়বারের মতো বিক্ষোভে জড়ো হন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 03:26 PM
Updated : 16 Feb 2023, 03:26 PM

চিকিৎসা সুবিধা কর্তনের প্রতিবাদে চীনের রাস্তায় রাস্তায় প্রতিবাদ-বিক্ষোভে নেমেছেন অবসরে যাওয়া বিপুল সংখ্যক মানুষ।

উহান শহর এবং উত্তর-পূর্বাঞ্চলীয় শহর দালিয়ানে বুধবার তারা দ্বিতীয়বারের মতো বিক্ষোভে জড়ো হন। সাত দিনের মধ্যে এটি তাদের দ্বিতীয় দফা প্রতিবাদ-বিক্ষোভ।

এতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রশাসনের ওপর চাপ সৃষ্টি হয়েছে। বিশেষ করে ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক সম্মেলনের আগে দিয়ে। কয়েক সপ্তাহ পরই এই সম্মেলন হবে, যেখান থেকে নতুন নেতৃত্বের যাত্রা শুরু হওয়ার কথা রয়েছে।

চীনে অবসরপ্রাপ্তরা সরকারের কাছ থেকে চিকিৎসা খরচ নিতে পারেন। কিন্তু উহান কর্তৃপক্ষ সেই সুবিধা কর্তনের সিদ্ধান্ত জানানোর পর প্রথমে সেখানেই প্রতিবাদ বিক্ষোভ হয় গত ৮ ফেব্রুয়ারিতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ফুটেজে দেখা যায়, বিক্ষোভে যোগ দিয়েছেন প্রবীণ অবসরপ্রাপ্ত ব্যক্তিরা। তারা বলছেন, স্বাস্থ্যসেবা ব্যয় বেড়ে যাওয়ার সময়টিতেই কর্তৃপক্ষ সরকারের দেওয়া সুবিধা কর্তন করছে।

যদিও স্বাস্থ্যবীমা বিষয়ক এ বিষয়গুলো প্রাদেশিক প্রশাসন তদারক করে থাকে, কিন্তু এই প্রতিবাদ বিক্ষোভ দেশের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিবিসি।

গত বছরের শেষের দিকে চীনের জিরো কোভিড নীতির বিরুদ্ধে রাস্তায় রাস্তায় হাজার হাজার যুবক প্রতিবাদ বিক্ষোভ করেছে। লকডাউন এবং গণহারে কোভিড পরীক্ষার প্রতিবাদ জানান তারা। কারণ, এতে দেশের অর্থনীতি ধসে যাচ্ছিল। পরে সরকার বিক্ষোভের মুখে কঠোর জিরো-কোভিড নীতি থেকে সরে আসে।

কিন্তু আকস্মিকভাবে নীতির এই পরিবর্তনে দেশটিতে কোভিড আক্রান্তের সংখ্যা দ্রুত বেড়ে গিয়ে স্বাস্থ্যখাতের ওপর মারাত্মক চাপ পড়ে। অনেক মানুষ মারা যান। তাদের বেশির ভাগই প্রবীণ।

কোভিডের এই নিষ্ঠুর ঢেউ থেকে চীন যখন বেরিয়ে আসছে, ঠিক সে সময়েই রাষ্ট্রের কাছ থেকে অবসরপ্রাপ্তদের পাওয়া স্বাস্থ্য সুবিধায় পরিবর্তন আনা হয়েছে। সরকারি কর্মকর্তারা একে স্বাস্থ্যখাতে সংস্কার বলে বর্ণনা করেছেন।