ইউক্রেইনকে মিত্রদের দেওয়া জঙ্গিবিমান ধ্বংসের হুঁশিয়ারি রাশিয়ার

পোল্যান্ড এবং স্লোভাকিয়া সদ্যই ইউক্রেইনকে জঙ্গিবিমান সরবরাহের প্রতিশ্রুতি দেওয়ার পর ক্রেমলিনের মুখপাত্র পেসকভ এই হুঁশিয়ারি দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 01:41 PM
Updated : 17 March 2023, 01:41 PM

ইউক্রেইনকে এর মিত্রদেশগুলোর দেওয়া যে কোনও জঙ্গি বিমান ধ্বংস করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন।

পোল্যান্ড এবং স্লোভাকিয়া সদ্যই ইউক্রেইনকে জঙ্গিবিমান সরবরাহের প্রতিশ্রুতি দেওয়ার পর রাশিয়া এই হুঁশিয়ারি দিল।

নেটো সদস্যদেশ পোল্যান্ড ইউক্রেইনকে চারটি মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার ঘোষণা দেওয়ার পরদিনই শুক্রবার আরেক নেটো সদস্য দেশ স্লোভাকিয়াও ইউক্রেইনকে মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বিবিসি জানায, স্লোভাকিয়ার নৌবহর গতবছর থেকেই কোনও মিশনে নেই। জঙ্গিবিমানও ব্যবহার হচ্ছে না। ইউক্রেইন তাদের পশ্চিমা মিত্রদেশগুলোর কাছ থেকে এফ-১৬ এর মতো আধুনিক জঙ্গিবিমান চেয়েছে। কিনতু সেগুলো চালানোর জন্য দীর্ঘ প্রশিক্ষণের প্রয়োজন হওয়ায় এগুলোকে দীর্ঘমেয়াদে ব্যবহারের জন্য বিকল্প হিসাবেই দেখা হচ্ছে।

রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় ইউক্রেইন তাদের মিত্রদেশগুলোর দেওয়া এই বাড়তি জঙ্গিবিমানগুলোকে তাদের প্রতিরক্ষা এবং পাল্টা হামলা চালানোর জন্য অতীব প্রয়োজনীয় বলেই মনে করে।

পশ্চিমা সামরিক জোট নেটোর অন্যান্য সদস্য দেশগুলোও ইউক্রেইনকে মিগ এর মতো সোভিয়েত যুগের যুদ্ধবিমান পাঠানোর কথা ভাবছে। এগুলো ওড়ানোর প্রশিক্ষণ আছে ইউক্রেইনের পাইলটদের।

কিন্তু ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ নেটো দেশগুলোর এই পরিকল্পনার নিন্দা  করেছেন। তিনি বলেন, এর ফলে ইউক্রেইনে মস্কোর বিশেষ সামরিক অভিযানে ফলাফলে কোনও প্রভাব পড়বে না। এতে কেবল ইউক্রেইন ও এর জনগণের দুর্দশাই আরও বাড়বে।

বিশেষ সামরিক অভিযানে এই সব জঙ্গিবিমান অবশ্যই ধ্বংসের শিকার হবে বলে বলে হুঁশিয়ার করেন তিনি।