এমএইচ৩৭০: মালয়েশিয়ার নিখোঁজ বিমানের খোঁজে ফের তল্লাশির আহ্বান

যাত্রীবাহী ফ্লাইট এমএইচ৩৭০ অন্তর্ধান ৯ বছর ধরে বিশ্বের বিমান চলাচলের সেরা রহস্যগুলোর একটি হয়ে আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 07:02 AM
Updated : 6 March 2023, 07:02 AM

নয় বছর আগে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যাওয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ৩৭০-তে থাকা যাত্রীদের পরিবারগুলো উড়োজাহাজটির খোঁজে নতুন করে তল্লাশি শুরু করার আহ্বান জানিয়েছে।

রোববার মালয়েশিয়া সরকারকে সমুদ্রতল অনুসন্ধান বিষয়ক মার্কিন প্রতিষ্ঠান ‘ওশেন ইনফিনিটি’কে এ নিয়ে কাজ শুরু করার অনুমতি দেওয়ার আর্জি জানিয়েছে তারা।  

২০১৪ সালের ৮ মার্চ মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে চীনের রাজধানী বেইজিং যাওয়ার পথে ফ্লাইট এমএইচ৩৭০ হারিয়ে যায়; তারপর থেকে এটি বিশ্বের বিমান চলাচলের সেরা রহস্যগুলোর একটি হয়ে আছে।  

দক্ষিণ ভারত মহাসাগরে আকাশযানটিকে খোঁজার জন্য মালয়েশিয়া ২০১৮ সালে ওশেন ইনফিনিটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল। উড়োজাহাজটি পাওয়া গেলে সাত কোটি ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছিল তারা। কিন্তু কিছুদিনের মধ্যেই অভিযানটি বন্ধ হয়ে যায়।

১৩ কোটি ৫৩ লাখ ডলার ব্যয়ে দুই বছর ধরে অভিযান চালিয়ে উড়োজাহাজটির কোনো চিহ্ন খুঁজে না পাওয়ার পর মালয়েশিয়া, চীন ও অস্ট্রেলিয়া ২০১৭ সালের জানুয়ারিতে অনুসন্ধানের সমাপ্তি ঘোষণা করে। এরপর দৃশ্যপটে ওশেন ইনফিনিটির আবির্ভাব ঘটে এবং তারা এ বিষয়ে অনুসন্ধানে নামে।

ওই উড়োজাহাজটিতে থাকা হতভাগ্য যাত্রীদের স্বজনদের নিয়ে তৈরি হওয়া গোষ্ঠী ভয়েস৩৭০ রোববার বলেছে, এই গ্রীষ্মের প্রথমদিক থেকেই নতুন অনুসন্ধান শুরু করার আশা করেছিল ওশেন ইনফিনিটি আর কেবল সফল হলেই অর্থ দেওয়ার মতো শর্তে প্রতিষ্ঠানটির দেওয়া প্রস্তাব গ্রহণ করতে মালয়েশিয়া সরকারকে আহ্বান জানিয়েছে তারা।

এক বিবৃতিতে ভয়েস৩৭০ বলেছে, “ওশেন ইনফিনিটি ২০১৪ সালের ওই ঘটনাগুলো বুঝতে গত ১২ মাস ধরে বহু মানুষের সঙ্গে কাজ করে বাস্তব অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। এতে একটি সফল অনুসন্ধান চালানোর ক্ষেত্রে তাদের সম্ভাবনা অনেক বৃদ্ধি পেয়েছে।” 

ফ্লাইট এমএইচ৩৭০ হারিয়ে যাওয়ার নয় বছর উপলক্ষ্যে একটি স্মরণানুষ্ঠানের পর বিবৃতিটি দেয় তারা।  

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের জানানো মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি মালয়েশিয়ার পরিবহন মন্ত্রণালয় এবং ওশেন ইনফিনিটি।   

কিন্তু ওই স্মরণানুষ্ঠানে পঠিত স্বজন হারানো পরিবারগুলোর উদ্দেশ্যে পাঠানো এক বার্তায় মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী অ্যান্থনি লোক এমএইচ৩৭০ নিয়ে অনুসন্ধান বন্ধ না করার প্রত্যয় জানিয়েছেন।  

বার্তায় তিনি বলেছেন, যদি উড়োজাহাজটির সম্ভাব্য অবস্থানের বিষয়ে ‘নতুন এবং বিশ্বাসযোগ্য তথ্য’ থাকে তাহলে ভবিষ্যত অনুসন্ধানের বিষয়ে যথাযথ বিবেচনা নেওয়া হবে।   

বিভিন্ন সময় এমএইচ৩৭০ উড়োজাহাজের ধ্বংসাবশেষ বলে বিশ্বাস করা খণ্ডাংশ আফ্রিকার উপকূলে এবং ভারত মহাসাগরের দ্বীপগুলোতে ভেসে এসেছিল। 

যাত্রাপথে থাকাকালে ফ্লাইটটির কী হয়েছিল তা নিয়ে এর আগে কোনো সিদ্ধান্ত টানেননি মালয়েশিয়ার তদন্তকারীরা, তবে উড়োজাহাজটিকে ইচ্ছাকৃতভাবে অন্যপথে নেওয়া হয়েছিল, এমন সম্ভাবনা বাতিল করেননি তারা। 

আরও পড়ুন:

পাইলটের শেষ বাক্য- ঠিক আছে, শুভরাত্রি