রাশিয়ার কাছ থেকে ‘জঙ্গিবিমান কিনছে ইরান’

তেহরান আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়টি খতিয়ে দেখছে বলে জানিয়েছে জাতিসংঘে ইরানের মিশন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 09:28 AM
Updated : 12 March 2023, 09:28 AM

ইরান রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এসইউ-৩৫ জঙ্গিবিমান কেনার একটি চুক্তিতে পৌঁছেছে বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম।

রাশিয়া গত বছর ইউক্রেইনে সেনা পাঠানোর পর থেকে তেহরান-মস্কোর সামরিক সম্পর্ক জোরদার হতে দেখা যাচ্ছে।

এমনকী ইউক্রেইনেও রাশিয়া ইরানি ড্রোন ব্যবহার করছে বলে কিইভ ও এর মিত্ররা অভিযোগ করে আসছে।

“সুখোই-৩৫ জঙ্গিবিমানগুলো ইরানের কাছে গ্রহণযোগ্য বিবেচিত হয়েছে, ইরান সেগুলো কেনার চুক্তিও চূড়ান্ত করে ফেলেছে,” জাতিসংঘে নিযুক্ত ইরান মিশনকে উদ্ধৃত করে সম্প্রচারমাধ্যম আইআরআইবি এমনটাই জানিয়েছে।

তবে চুক্তির বিষয়টি নিশ্চিত করে তাদের প্রতিবেদনে রুশ কর্তৃপক্ষ বা কোনো কর্মকর্তার মন্তব্য প্রচারিত হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

তেহরান আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়টি খতিয়ে দেখছে বলে জাতিসংঘে ইরানের মিশনের বরাত দিয়ে জানিয়েছে আইআরআইবি।

ইরান যে রাশিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কিনছে, তা প্রথম জানায় সংবাদভিত্তিক ওয়েবসাইট সেমাফর। বৃহস্পতিবার তারা এই খবর দিয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের জুলাই মাসে তেহরানে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে বৈঠক করে দুই দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার ওপর জোর দেন।

ইরান রাশিয়ায় ড্রোন পাঠানোর কথা স্বীকার করলেও জানিয়েছে, সেসব ড্রোন ইউক্রেইনে রাশিয়ার অভিযান শুরুর আগেই পাঠানো হয়েছিল।  

ইউক্রেইনে ইরানে বানানো ড্রোন ব্যবহারের অভিযোগ অস্বীকার করছে মস্কোও। তবে ইউক্রেইন বলছে, তারা রাশিয়ার ছোড়া অনেক ইরানি ড্রোন ভূপাতিত এবং জব্দ করেছে।

ইরানের বিমান বাহিনীর হাতে এখন যে অল্প কয়েক ডজন যুদ্ধ বিমান আছে তার মধ্যে রুশ বিমানের পাশাপাশি অনেক পুরনো মার্কিন বিমানও রয়েছে। ১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লব হওয়ার আগে ইরান সেসব যুদ্ধবিমান সংগ্রহ করেছিল।

২০১৮ সালে দেশটি জানায়, তারা বিমান বাহিনীর জন্য স্থানীয় নকশায় বানানো ‘কাওসার’ জঙ্গিবিমান উৎপাদন শুরু করেছে।

এই ‘কাওসার’ আদতে যুক্তরাষ্ট্রে ১৯৬০-র দশকে বানানো এফ-৫ এর অবিকল নকল, ধারণা অনেক সমর বিশ্লেষকের।