চীনের প্রধানমন্ত্রী পদে লি ছিয়াংকে মনোনয়ন প্রেসিডেন্ট শির

চীনের বৃহত্তম শহর সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির সাবেক প্রধান ছিয়াং বর্তমান প্রধানমন্ত্রী লি কুছিয়াংয়ের স্থলাভিষিক্ত হবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 04:12 AM
Updated : 11 March 2023, 04:12 AM

চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপল’স কংগ্রেস (এনপিসি) এর চলমান বার্ষিক অধিবেশনে লি ছিয়াংকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের বৃহত্তম শহর সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির সাবেক প্রধান ছিয়াং বর্তমান প্রধানমন্ত্রী লি কুছিয়াংয়ের স্থলাভিষিক্ত হবেন। সোমবার শেষ হতে যাওয়া এনপিসির চলতি অধিবেশনেই কুছিয়াং অবসর নিচ্ছেন। তিনি পাঁচ বছর করে দুই মেয়াদে টানা ১০ বছর প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

নতুন দায়িত্ব নেওয়া ছিয়াংকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি সামাল দিতে হবে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রেসিডেন্ট শি যখন চীনের পূর্বাঞ্চলীয় জেজিয়াং প্রদেশ কমিউনিস্ট পার্টির মহাসচিব ছিলেন তখন ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত লি ছিয়াং তার চিফ অব স্টাফ ছিলেন। ছিয়াং শিয়ের একজন ঘনিষ্ঠ সহযোগী।

ছিয়াংকে বাস্তববাদী ও ব্যবসাবান্ধব বলে মনে করা হয়। তিন বছর ধরে কোভিড-১৯ মহামারীর কারণে অর্থনীতির সঙ্কোচন, ভোক্তা ও বেসরকারি খাতের মধ্যে দুর্বল আস্থা এবং বৈশ্বিক প্রবৃদ্ধির শ্লথগতি ইত্যাদি চ্যালেঞ্জ মোকাবেলা করে তাকে চীনের অর্থনীতিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে চীনের বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি।

গত বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল মাত্র ৩ শতাংশ। বেইজিংয়ে পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনের দিন ২০২৩ এর জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা প্রায় ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে, যা প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে নিম্ন লক্ষ্যমাত্রা।

সোমবার চীনের পার্লামেন্টের বার্ষিক পূর্ণাঙ্গ অধিবেশন শেষ হওয়ার পর ঐতিহ্য অনুযায়ী সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক মঞ্চে আত্মপ্রকাশ করবেন চীনের নতুন প্রধানমন্ত্রী ছিয়াং।

আরও পড়ুন:

Also Read: তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং